Sunday, October 2, 2022
বাড়িEntertainmentআপনাদের জীবন কাটুক আপত্তি নেই, গায়ে এসে পড়লে কেবল আমার ঝামেলা হয়...

আপনাদের জীবন কাটুক আপত্তি নেই, গায়ে এসে পড়লে কেবল আমার ঝামেলা হয় : বন্যা

Ads

বাংলাদেশের একসময়ের আলোচিত নাট্য অভিনেত্রী বন্য মির্জা, ক্যরিয়ারে অসংখ্য বাংলা নfকে অভিনয় করেছেন এই গুনি অভিনেত্রী এবং দেখা গেছে তার সাবলীল অভিনয় প্রতিটি দর্শককে মুগ্দঃ করে দিয়েছে। নিজের কাজের স্বিকৃতিস্বরুপ পেয়েছেন দর্সজকদের নিকট থেকে ব্যপক ভালোবাসা এবং সম্মান

আমি সব সময় মনে করি যে মেশামেশিতে কিছু আড়াল থাকা ভালো, কথা বলাতে আগল থাকা ভালো। আড়াল না রাখলে অন্যরা ভাবতে থাকে তারা জেনেছে আমাকে সবটুকু !

অন্যকে বাইরে থেকে যা দেখা যায় তার বাইরে কাউকে জানার আমার একটুও আগ্রহ নেই। তাই মনে করি আমি কাউকে জানি না। জরুরিও হয় না।

যাদের এমন মনে হয় যে তারা আমাকে জেনে ফেলেছেন, তারা জানবে আমি আড়াল রাখি। নিজের মতো ভাববার অধিকার সবার আছে, কিন্তু বলবার জন্য তেমন নেই। দয়া করে বুঝবেন।

আর কথার আগল আমি ভাঙি না, কারণ মনে যাই হোক অন্যকে আমি তার অনেক কিছুই বলি না। আমার ভাবনা ও আমার প্রকাশ নিয়ন্ত্রণে থাকে। “বিনয়কে দুর্বলতা ভাববেন না” এমন বাগাড়ম্বরমূলক কথাতেও আমার আস্থা নেই। আমি অতি দুর্বল মানুষ, তবে বিনয়ের কথা ভাবিই না আলাদা করে। বেশিরভাগ মানুষ বিনয় করে না, কিন্তু বিনয়ের দাবি করে বলতে থাকে। আলাদা করে যখন কারো বলা লাগে যে সে বিনয় দেখায়, বা সম্মান করেই বলছে তখন বিনয় বা সম্মান কোনোটাই বিশেষ মনে হবার কারণ নেই।

এসব বলবার কারণ যাঁরা আমার “পড়া” নিয়ে কথা বলেন তাঁদের বলছি যে আপনারা অনেকই ভাষা না জেনে লেখালেখি করেন। সামান্য ক্রিয়াপদ ব্যবহার করতে চারবার হোঁচট খেয়ে পড়ে যান!

আমাকে ‘আঁতেল’ বলে টিজ করে আসার আগে অন্তত আরেকটা ভাষা শেখেন, ধরা যাক ফরাসি ভাষা। আর আপনারাও কেউ পবিত্র সরকার না যে আতেঁল-এর ব্যবহারিক মানে কী তা আমার আপনার লেখা বই থেকে জানতে হবে। ঐ অপভ্রংশ নিয়ে আপনাদের জীবন কাটুক আমার আপত্তি নেই। গায়ে এসে পড়লে কেবল আমার ঝামেলা হয়।

আর বাজারে কি বাংলা ব্যাকরণ বই নেই? নভেল, শর্ট স্টোরি লিখে উদ্ধার না করে আগে বাংলা ব্যাকরণও পড়তে পারেন। তাইলে দেশের সাহিত্যে অমর না হতে পারলেও, বাচ্চাকাচ্চা একটা বাংলাজানা বাবা-মা পাবেন। উপদেশ বলে তাই ফ্রি-তে দেওয়া গেল। কুশিক্ষা ফ্রি-তে দিলেও নিয়েন না কিন্তু!

একসময় যারা বাংলা নাটকে ধারাবাহিকভাবে অভিনয় করতেন তাদের মধ্যে অন্যতম অভিনেত্রী বনন্যা মির্জা। একটা সময় দেখা যেত অধিকাংশ নাটকে তিনি ধারাবাহিক ভাবে অভিনয় করতেন কিন্তু বর্তমান সময়ে তাকে যেন দেখা যায় না

Looks like you have blocked notifications!
Ads
RELATED ARTICLES

1 মন্তব্য

  1. আপনার কথার মধ্য একটা ক্ষোভ লুকিয়ে আছে। আপনি যদি না বলেন তাহলে আমরা কি করে জানব বলুন। তাছাড়া আমরা সত্যি লেখাপড়া করেনি তাই এত ভাল ভাবে বলতেও পারিনা। এইটুকু লিখলাম আমাদের মত অশিক্ষিত লোকেদের বেশি জ্ঞানও নেই তাই তারা লোককেও বেশি উপদেশ দিতে পারে না আর পাড়ার ক্ষমতাও দেখায় না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments