Sunday, October 2, 2022
বাড়িEntertainmentকর্মক্ষেত্রে করা সেই অপরাধের জন্যই পাইলট থেকে চাকরিচুত্য হয়ে চিত্রনায়ক হন রিয়াজ

কর্মক্ষেত্রে করা সেই অপরাধের জন্যই পাইলট থেকে চাকরিচুত্য হয়ে চিত্রনায়ক হন রিয়াজ

Ads

বাংলাদেশের সিনেমা জগতের এক সময়ের জনপ্রিয় একটি নাম রিয়াজ। ঢাকাই সিনেমা জগতে তিনি ছিলেন একটা সময়ে বেশ বড় নাম। ছিলেন নায়কদের তালিকার শীর্ষে। তবে তার জীবনের শুরুটা অভিনয় দিয়ে করেননি তিনি। একটা সময়ে ছিলেন বিমানের পাইলট

কর্মক্ষেত্রে একটি বিশেষ বিমানে মোট ৩০০ ঘণ্টা উড্ডয়ন সম্পন্নের মাধ্যমে নিজের অবস্থান পাকা করেছিলেন পাইলট রিয়াজ। কিন্তু কর্মক্ষত্রে শৃঙ্খলা ভঙ্গের কারণে চাকরিচ্যুত হন তিনি। ফরিদপুর জেলা সদরের কমলাপুর মহল্লায় গ্রহণ করা রিয়াজ চলে আসেন ঢাকায়। সেখান থেকে তিনি হয়ে উঠেন দেশের জনপ্রিয় চিত্রনায়ক।

চাকরিচ্যুতির পর তিন চাচাতো বোন চম্পা, সুচন্দা ও ববিতা বাসায় থাকাকালীন এফডিসিতে শুটিং দেখতে যান রিয়াজ। এতে তিনি চিত্রনায়ক জসিমের নজরে পড়েন। সুদর্শন রিয়াজকে দেখে জসিম সিনেমায় অভিনয়ের পরামর্শ দেন। সেই পরামর্শ আর ববিতার উৎসাহে সিনেমায় নাম লেখান রিয়াজ।

১৯৯৫ সালে তার অভিনীত প্রথম সিনেমা ‘বাংলার নায়ক’ মুক্তি পায়। নায়ক হিসেবে রিয়াজের খ্যাতি আসে ১৯৯৭ সালে মুক্তি পাওয়া মোহাম্মদ হান্নান পরিচালিত ‘প্রাণের চেয়ে প্রিয়’ সিনেমার মাধ্যমে।

এরপর একের পর এক সিনেমা করেছেন, দর্শকরা সেগুলো ভালোবেসে গ্রহণ করেছে। রিয়াজ অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো- ‘নারীর মন’, ‘বিয়ের ফুল’, ‘এই মন চায় যে’, ‘হৃদয়ের আয়না’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘প্রেমের তাজমহল’, ‘স্বপ্নের বাসর’, ‘ও প্রিয়া তুমি কোথায়’, ‘হৃদয়ের বন্ধন’, ‘দুই দুয়ারী’, ‘কাজের মেয়ে’, ‘শ্যামল ছায়া’, ‘দারুচিনি দ্বীপ’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘সাবধান’, ‘মনের মাঝে তুমি’, ‘হৃদয়ের কথা’, ‘খবরদার’, ‘লাল দরিয়া’, ‘মিলন হবে কতদিনে’, ‘শাস্তি’, ‘কি যাদু করিলা’, ‘হাজার বছর ধরে’ ইত্যাদি।

শুধু সিনেমা নয়, ছোট পর্দাতেও তিনি বেশ জনপ্রিয়তা পেয়েছেন। নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের বেশ কিছু নাটকে অভিনয় করেছিলেন রিয়াজ। এছাড়া অনেক খণ্ড নাটকেও তাকে দেখা গেছে। বিজ্ঞাপনের মডেল হয়েও দর্শকদের মাতিয়েছেন এ চিত্রনায়ক। আর তার এই দুর্দান্ত সব অভিনয়ের জন্য তিনি পেয়েছেন দেশি বিদেশি অনেক পুরষ্কার। সেই সাথে অভিনয় নৈপুণ্যে রিয়াজ তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। এছাড়া সাত বার মেরিল-প্রথম আলো পুরস্কারসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন।

Looks like you have blocked notifications!
Ads
RELATED ARTICLES

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments