Sunday, February 5, 2023
বাড়িConutrywideকোনদিক থেকে মারতে হবে দেখিয়ে দেয় পুলিশ, চাইনিজ রাইফেল দিয়ে কাজ সারেন...

কোনদিক থেকে মারতে হবে দেখিয়ে দেয় পুলিশ, চাইনিজ রাইফেল দিয়ে কাজ সারেন ডিবির এসআই কনক

Ads

গেল কয়েকদিন আগে নারায়ণগঞ্জে পালিত হচ্ছিল বাংলাদেশ জাতীয়তাবাদি দল (বিএনপি) এর ৪৬তম প্রতিষ্ঠা বার্ষীকি। আর এই উপলক্ষ্যে বড় ধরনের একটি র‍্যালি বের করে স্থানীয় বিএনপি নেতারা। আরসেখানেই ঘটে যায় মর্মান্তিক একটি ঘটনা।

নারায়ণগঞ্জে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘ’র্ষের সময় পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও শটগানের পাশাপাশি চীনা রাইফেল নিক্ষেপ করে। ডিবি পুলিশের এসআই মাহফুজুর রহমান কনককে চাইনিজ রাইফেল থেকে পরপর তিন রাউন্ড গু’লি ছুড়তে দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ কর্মকর্তা বলেন, কনকের নামে রাইফেলের কোনো ইস্যু নেই, পিস্তল আছে। সে যদি অন্য কারো রাইফেল থেকে গু’লি করে তাহলে তা নিয়মের লঙ্ঘন। বৃহস্পতিবার সংঘর্ষের সময় শাওন আহমেদ রাজা নামে এক যুবদল কর্মী নিহত এবং গু’লিবি’দ্ধ’সহ ২৫ জনের বেশি আহত হয়।

শাওনের রাজনৈতিক পরিচয় প্রশ্নবিদ্ধ হলেও তার ফেসবুক পেজে বিএনপির প্রচারকর্মী ও দলের নেতাদের ছবি দেখা গেছে। এদিকে বৃহস্পতিবার রাতে নি’হতে’র বড় ভাই বাদী হয়ে ৫ হাজার বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেছেন। কিন্তু অভিযোগ পেয়ে পুলিশ তাকে মামলা করতে বাধ্য করে। এছাড়া পুলিশকে লাঞ্ছিত ও দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে আট শতাধিক আসামি করা হয়েছে। সংঘর্ষের ঘটনায় অন্তত ১০ জনকে আটক করেছে পুলিশ।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে সংঘর্ষ চলাকালে কনককে নগরীর ২ নম্বর রেলগেটে পুলিশ বক্সের পাশে দাঁড়িয়ে বিএনপি নেতাকর্মীদের লক্ষ্য করে চাইনিজ রাইফেল নিয়ে সরাসরি গু’লি ছুড়তে দেখা যায়। এ-সংক্রান্ত ভিডিওতে দেখা যায়, সেই সময় একজন পুলিশ অফিসার তাকে দেখাচ্ছিলেন কোন দিকে গু’লি করতে হবে।

তবে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) তরিকুল ইসলাম বলেন, এ ধরনের রাজনৈতিক কর্মসূচিতে সংঘর্ষ হলে বা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশকে সাধারণত শট’গা’ন ব্যবহার করতে দেখা যায়, যা রাবার বুলেট ছুড়তে থাকে। চাইনিজ রাইফেল দিয়ে ডিবি কর্মকর্তার গু’লি করার বিষয়টি তিনি জানেন না বলে দাবি করেন।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আমীর খসরু জানান, বৃহস্পতিবারের সংঘ’র্ষে পুলিশ সাত শতাধিক রাউন্ড গু’লি ছোড়ে।

শাওনের ব্যবহূত ’sawon ahmed’ (রাজা)’ নামে আইডিতে দেখা যায়, প্রথমেই লেখা রয়েছে- ‘কর্মীর চেয়ে বড় কোন পদ নাই, সাক্ষী দেহের ঘামে ভেজা নগরীর রাজপথ, ফতুল্লা থানা যুবদল জিন্দাবাদ।’

নিজের আইডিতে বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদের একাধিক ছবি পোস্ট করেছেন। শাওনের আইডিতে গত ৩০ মে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে আজাদ ও সাবেক কেন্দ্রীয় যুবদল সদস্য সাদিকুর রহমান সাদেকের সঙ্গে খিচুড়ি বিতরণের ছবি রয়েছে।

৩১ মে তার সর্বশেষ পোস্টে, শন আজাদ এবং সাদেকের একটি ছবিও শেয়ার করেছেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘গভীর রাতের ভোট চোরদের বলুন, ২০২৩ সালে আন্দোলনের মাধ্যমে জনগণের অধিকার প্রতিষ্ঠা করব, ইনশাআল্লাহ। বাংলাদেশ জাতীয় যুব দল নারায়ণগঞ্জ জেলা।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, শাওন যুবদলের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। যুবদলের কমিটিতেও পদ পেতে চেষ্টা করছিলেন তিনি। তবে তার চাচা ফতুল্লা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাক্তবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী বৃহস্পতিবার রাতে বলেন, শাওন যুবলীগের কর্মী নয়, যুবদলের কর্মীও নয়।

বৃহস্পতিবার বিএনপির মিছিলে সামনের কাতারে ছিলেন শাওন। শওকত আলী এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে বলেন, ‘বিএনপির সুবিধা আছে যদি তারা তাকে নিজেদের কর্মী প্রমাণ করতে পারে। তবে আমি বলব, আমার সন্তান মারা গেছে। তার পরিবার যেন কোনো প্রতিশোধের শিকার না হয়। এ পরিবারের লোকজন যেন আর কোনো ঝামেলায় না পড়ে। ঘটনার সুষ্ঠু তদন্ত চাই। বিচার হোক।’

এ দিকে ইতিমধ্যে অটপসি এবং গভীর রাতে পুলিশি পাহাড়ায় দাফন সম্পন্ন হয় শাওনের। তবে অটপসি রিপোর্টে কোন গু’লি”ই পাওয়া যায়নি বলে জানিয়েছেন চিকিৎসকল। আর এই ঘটনায় এখন মামলা করতে যাচ্ছেন তার ভাই।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments