Sunday, February 5, 2023
বাড়িNationalপুরোদস্তুর ভারতীয়দের মত হিন্দিতে অনর্গল কথা বললেন প্রধানমন্ত্রী, জানালেন খুশির কথা

পুরোদস্তুর ভারতীয়দের মত হিন্দিতে অনর্গল কথা বললেন প্রধানমন্ত্রী, জানালেন খুশির কথা

Ads

তিন বছর পর আবারো ভারত সফরে গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এবারের সফরে সবাইকে অবাক করে দিয়ে তিনি হিন্দিতে কথা বললেন একেবারে পুরোদস্তুর ইন্ডিয়ানদের মত। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার শেষে সংক্ষিপ্ত বক্তব্য দেওয়ার সময় ইংরেজি ও বাংলা ছাড়াও হিন্দিতে কথা বলেন বাংলাদেশের সরকারপ্রধান।

প্রধানমন্ত্রীর তার কয়েক মিনিটের বক্তব্য শুরু করেন ইংরেজি দিয়ে। কিছুক্ষণ এই ভাষায় কথা বলার পর হিন্দি শুরু করেন। হিন্দিতে কথা বলতে গিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

হিন্দিতে শেখ হাসিনা বলেন, ‘হাম হামেশা আভারি হু ভারত কি ওর। হামারা দেশ যাব সোয়াধিনতা অর্জন কিয়া, লিবারেশন ওয়ার হুয়া, ইহাকি লোগোনে য্য়ায়সা হামারা সাথ থি, সাপোর্ট কি, উনকা জিতনা কন্ট্রিবিউশন হ্যায় হামেশা ইসকো সোয়াগাত কারতি হু। হাম রিয়েলি আভারি হু। ম্যায় ওরছে ভারতবাসী কো হামারা শুভেচ্ছা, স্বাগতম।’

পরে বাংলায় শেখ হাসিনা বলেন, ‘আমি একটু চেষ্টা করলাম হিন্দিতে বলতে। ছয় বছর ছিলাম এখানে। সেখান থেকে একটু একটু শিখেছি। সেখান থেকে একটু বললাম।’

বক্তব্যে বঙ্গবন্ধুকন্যা আরও বলেন, ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, এটা আমার জন্য আনন্দের। বিশেষ করে আমরা আমাদের মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদানের কথা স্মরণ করি। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা একে অন্যকে সহযোগিতা করছি।

দুই দেশের মানুষের মধ্যে কানেকটিভিটি বাড়াতে ও দারিদ্র্য কমাতে একসঙ্গে কাজ করছে বাংলাদেশ ও ভারত।

এরপর সব কথা বলা শেষ করে তিনি যোগদান করেন ভারতের প্রধানমন্ত্রী মোদির ফটোশেসনে। পরে মোদির সঙ্গে কিছুক্ষণ কথাবার্তা বলে গাড়িতে ওঠে মহাত্মা গান্ধীর সমাধিস্থলে যান। সেখানে ফুলের পাপড়ি ছিটিয়ে শ্রদ্ধা জানানোর পর কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর পরিদর্শন বইয়ে মন্তব্য লেখার পর সই করেন।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments