Monday, January 30, 2023
বাড়িopinionমোদির সাথে ঐ সফরে খালেদা জিয়া কি যে করেছিল জাতি আজও তা...

মোদির সাথে ঐ সফরে খালেদা জিয়া কি যে করেছিল জাতি আজও তা জানলো না:আশরাফুল আলম

Ads

বর্তমানে রাষ্ট্রীয় সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন ভারতে। আর এই কারনে নতুন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়ে তাদের দুই জনের মধ্যে কুটনৈতিক সক্ষমতা তুলনা করেছেন প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আশরাফুল আলম খোকন।পাঠকদের উদ্দেশ্যে তার সেই লেখনি তুলে ধরা হুবহু:-

সম্ভবত ১৯৯৫ সালের কথা। তৎকালীন প্রধানমন্ত্রী বেগম জিয়া দিল্লি সফরে গেলেন গঙ্গার পানি চুক্তি করতে। সফর শেষে তিনি দেশে ফিরে এলেন। সাংবাদিকরা তাঁকে জিজ্ঞেস করলেন গঙ্গা চুক্তি নিয়ে।প্রথমে তিনি উত্তর দিলেন, গঙ্গা টা আবার কি ? সাংবাদিকরা মনে করিয়ে দেয়ার পর সুন্দর করে হেসে বললেন, “ওহ আমিতো ভুলেই গিয়েছিলাম”। ঐ সফরে তিনি কি করেছিলেন জাতি আজও তা জানলো না।

১৯৯৬ সালের ডিসেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লি সফরে গেলেন। খালেদা জিয়া বললেন , পাঁচ বছরের চুক্তি এই জাতি মানবে না। কারণ প্রাথমিক আলোচনায় ভারত পাঁচ বছরের চুক্তি করতে রাজি হয়েছিলো। ১২ ডিসেম্বর ভারতের সাথে ৩০ বছরের গঙ্গার পানি চুক্তি সম্পাদন করলেন শেখ হাসিনা। এটা ছিলো শেখ হাসিনার কূটনৈতিক দক্ষতা। এরকম অসংখ্য উদাহরণ দেয়া যাবে।

শুধু একটি ঘটনার কথাই বললাম।নরেন্দ্র মোদী জয়লাভের পর বিএনপি অফিসের উচ্ছাস ও মিষ্টি বিতরণের সংবাদ এখনো মিডিয়াগুলোতে আছে। তাই, সেসব কথা আর নাইবা বললাম। আসলে বিএনপি ও তাদের গুজববাজদের মূল সমস্যা হচ্ছে ওনারা কখনো আয়না দিয়ে নিজেদের চেহারা দেখেনা। অন্যের চেহারায় খুঁত খোঁজে। মাননীয় প্রধানমন্ত্রীর ভারতে রাষ্ট্রীয় সফর নিয়ে প্রতি মুহূর্তে নতুন নতুন গুজবের জন্ম দিচ্ছে।

প্রসঙ্গত, এ দিকে এবারের সফরেও তিস্তা চুক্তি নিয়ে হয়নি কোন ধরনের আলোচনা। আর এর কারন বরাবরের মতই পশ্চিমবঙ্গ। যার ফলে চিস্তা চুক্তি এখনো রয়ে গেছে অধরা। তবে এবার হয়েছে কুশিয়ারা চুক্তি আর এতেই বাংলাদেশ খুশি বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments