Sunday, February 5, 2023
বাড়িConutrywideইউনিফর্ম পরে টিকটক ভিডিও করায় এবার বড় দুঃসংবাদ পেল পুলিশের ১৩ সদস্য

ইউনিফর্ম পরে টিকটক ভিডিও করায় এবার বড় দুঃসংবাদ পেল পুলিশের ১৩ সদস্য

Ads

বাংলাদেশে নিষিদ্ধ রয়েছে বিনোদন ভিত্তিক প্লাটফর্ম টিকটিক। নানান বিতর্ক রয়েছে এই এপ্লিকেশনটি নিয়ে এবং নানা নেতিবাচক কর্মকান্ডের জেরে দেশে বিতর্কের ঝড় উঠেছিল যার কারনে এটিতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। তারপরেও মানুষ এটি ব্যবহার করছে। দেখা গেছে সাধারণ মানুষের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হলেও আইনশৃঙ্খলা বাহিনীর অনেক সদস্য নিজেদের ইউনিফর্ম পরে এই এপ্লিকেশন ব্যবহার করছে।

বাংলাদেশ পুলিশের ইউনিফর্মে টিকটক ভিডিও পোস্ট করার জন্য পুলিশের আট নারী ও পাঁচ পুরুষ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গত ৬ অক্টোবর ডিএমপি কমিশনারের পক্ষে উপ-পুলিশ কমিশনার (সদর দফতর ও প্রশাসন) আবদুল মোমেন স্বাক্ষরিত এক আদেশে এই ১৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট জেলা পুলিশকে চিঠি দেওয়া হয়। আসামিরা ডিএমপিতে থাকলেও বর্তমানে বিভিন্ন জেলায় কর্মরত রয়েছেন।

এই আদেশের অনুলিপি কমান্ড্যান্ট, পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র, মহেরা, টাঙ্গাইল/পুলিশ প্রশিক্ষণ কেন্দ্র এবং রংপুরে পাঠানো হয়েছে। ১৩ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমান্ড্যান্ট আরআরএফ, চট্টগ্রাম, পিরোজপুর, টাঙ্গাইল, হবিগঞ্জ, নোয়াখালী, মাগুরা ও ঝালকাঠির পুলিশ সুপারকে চিঠি দেওয়া হয়েছে।

অভিযুক্ত ১৩ পুলিশ সদস্য হলেন- আইরিন আক্তার (পিরোজপুর), আয়েশা বেগম (টাঙ্গাইল), পেমনা ইসলাম (পিটিসি, রংপুর), আবু হানিফা নিপু (হবিগঞ্জ), রিপন চাকমা (আরআরএফ, চট্টগ্রাম), রিমন বড়ুয়া (আরআরএফ, চট্টগ্রাম), মো. .. রায়হান উদ্দিন (আরআরএফ, চট্টগ্রাম), কামরুন্নাহার আক্তার (নোয়াখালী), সাকিরা আক্তার (হবিগঞ্জ), শাহানা পারভীন শম্পা (মাগুরা), মোছা. রশ্নি ইয়ারা (পিটিসি, টাঙ্গাইল), রেজাউল করিম (আরআরএফ, চট্টগ্রাম) ও মোঃ আশিকুল হক (ঝালকাঠি)।

 

গত বছর, ডিএমপি বিভিন্ন ইউনিটকে নির্দেশনা পাঠিয়েছিল- ‘পুলিশের ইউনিফর্ম পরা অবস্থায় টিকটকের মতো (অ্যাপ ব্যবহার করে) ভিডিও তৈরি বা শেয়ার করার ক্ষেত্রে পুলিশ সদস্যদের আরও সতর্ক হওয়া উচিত।

ওই নির্দেশনায় বলা হয়, ডিএমপির কিছু পুলিশ সদস্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে নানা উসকানিমূলক বক্তব্য ছড়াচ্ছে। “পুলিশের ইউনিফর্ম এবং অসম্মানজনক অঙ্গভঙ্গির ভিডিও টিকটকে আপলোড করা হয়েছিল। পোস্টম্যানকে চিহ্নিত করার এবং এই ধরনের কার্যকলাপ প্রতিরোধ করার জন্য তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দেশ প্রতিটি বাহিনীর ইনচার্জকে সোশ্যাল মিডিয়ার ব্যবহার পর্যবেক্ষণ করতে বলেছে। সহকর্মীদের দ্বারা

পুলিশের ইউনিফর্ম পরা বা ফেসবুকে পুলিশ-সম্পর্কিত কোনো পোস্ট আপলোড করার সময় সতর্ক থাকতে হবে বলেও এতে বলা হয়েছে। এ ছাড়া সরকারি প্রতিষ্ঠানগুলোকে সোশ্যাল মিডিয়া ব্যবহারের নির্দেশিকা-২০১৯ অনুসরণ করতে হবে।

আদেশ অনুসারে, ভিডিওটি টিকটকে আপলোড করেছে পুলিশ সদস্যরা ইউনিফর্মে অবমাননাকর অঙ্গভঙ্গি করে। অনেক মানুষ সেই ভিডিও বিষয়বস্তু নেতিবাচক মন্তব্য.

এ প্রসঙ্গে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে পুলিশের নীতিমালা রয়েছে। এতে বলা হয়েছে পুলিশরা কী করতে পারে আর কী করতে পারে না। যারা নিষেধাজ্ঞা মানে না তাদের শাস্তি দেওয়া হবে।

উল্লেখ্য, বিনোদন ভিত্তিক এপ্লিকেশনগুলোর মধ্যে একটি হলো টিকটিক। দেশের বিনোদন জগতের অনেক তারকারাও এই মাধ্যম ব্যবহার করে থাকেন এবং নানান প্রতিভাবান মানুষ নানান কর্মকান্ড করে থাকেন এই এপ দিয়ে তবে বিপত্তি এখানেই যে অনেকে নেতিবাচক কর্মকান্ড করেছে এটিকে কাজে লাগিয়ে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments