Saturday , June 15 2024
Home / Countrywide / হেপাটাইটিস ‘বি’ পরীক্ষা করতে গিয়ে যেভাবে ‘অন্তসত্ত্বা’ হলেন যুবক

হেপাটাইটিস ‘বি’ পরীক্ষা করতে গিয়ে যেভাবে ‘অন্তসত্ত্বা’ হলেন যুবক

সবুজ মিয়া( Green Mia ) নামক ২৫ বছর বয়সী এক যুবক কুমিল্লার দাউদাকান্দি( Daudakandi Comilla ) উপজেলার বাসিন্দা৷( বাসিন্দা৷ ) বিদেশ যাওয়ার লক্ষ্যে স্বাস্হ্য পরীক্ষার অংশ হিসেবে ‘হেপাটাইটিস বি’ পরীক্ষার জন্য রক্তের নমুনা দিলে পরীক্ষার রিপোর্টে বলা হয় তিনি ‘অন্তসত্তা’!

বৃহস্পতিবার( Thursday ) (৩ মার্চ( March )) দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে তাকে এ প্রতিবেদন দেওয়া হয়।

জানা গেছে, ভুক্তভোগী সবুজ বিদেশ যাবেন। এ কারণে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘হেপাটাইটিস বি’ পরীক্ষার জন্য রক্তের নমুনা দিয়েছিলেন। তবে নমুনা পরীক্ষার প্রতিবেদনে যা এসেছে, তাতে বিব্রত ও ক্ষুব্ধ এই যুবক। ওই প্রতিবেদনে বলা হয়েছে তিনি অন্তঃসত্ত্বা।

এ বিষয়ে ভুক্তভোগী সবুজ মিয়া( Green Mia ) বলেন, “পরিবারের আর্থিক উন্নতির জন্য বিদেশ যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। এ কারণে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে( Daudkandi Upazila Health Complex ) ‘হেপাটাইটিস বি’ পরীক্ষার জন্য ১ মার্চ( March ) রক্তের নমুনা দেই। পরে বৃহস্পতিবার( Thursday ) (৩ মার্চ( March )) পরীক্ষার ফলাফল দেওয়া হয়। পরে ওই ফলাফলের প্রতিবেদনে বলা হয় আমি নাকি ‘অন্তঃসত্ত্বা’। এখন পর্যন্ত সেটি সংশোধনের ব্যবস্থাও করা হয়নি।”

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদ আল হাসান( Md. Touhid Al Hasan ) বলেন, ‘এই পরীক্ষা করতে গিয়ে কোনো ছেলের অন্তঃসত্ত্বা পজিটিভ রিপোর্ট আসার কথা নয়। প্রতিবেদনের কাগজ দেখে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

মানুষ মাত্রেই ভুল করে৷ রক্তের নমুনা পরীক্ষা করে রিপোর্ট লেখার কাজ যারা করেন তাঁরাও ভুলক্রুটির উর্ধ্বে নন। কিন্তু এমন কোনো ভুল যদি হয় যা রীতিমত হাস্যকর তাহলে তা হয়ে ওঠে উদ্বেগজনক৷

About Ibrahim Hassan

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *