Saturday , June 15 2024
Home / Countrywide / আমাকে বাংলাদেশে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন: ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থী

আমাকে বাংলাদেশে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন: ইউক্রেনে আটকে পড়া শিক্ষার্থী

রাশিয়া( Russia ) ও ইউক্রেনের(  Ukraine ) সংকট সৃষ্টি হয়েছে আজ ১২ তম দিন হয়ে গেল। ইউক্রেনে অনেক বাংলাদেশী( Bangladeshi ) নাগরিক আটকে পড়েছে। জীবন বাঁচাতে বাংকারে অবস্থান নিয়েছে ৮ বাংলাদেশি। তাদের মধ্যে রয়েছে ফরিদপুরের( Faridpur ) জিয়াউদ্দিন খান( Ziauddin Khan ) ফয়সাল। তিনি মেডিকেল শিক্ষার্থি। তার পরিবার জিয়াউদ্দিন খান( Ziauddin Khan ) ফয়সালকে উদ্ধারের আবেদন জানিয়েছে কর্তৃপক্ষের কাছে।

ইউক্রেনের( Of Ukraine ) সুমি শহরে আটকা পড়েছেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসীর এক শি”শুসহ আট বাংলাদেশি। জীবন বাঁচাতে তারা বিশ্ববিদ্যালয়ের হোস্টেল ছেড়ে একটি বাংকারে আশ্রয় নেয়। এমন সংকট থেকে তাদের সন্তানকে বাঁচাতে চায় মেডিকেল ছাত্র ফয়সালের পরিবার। ইউক্রেনে জীবন বাঁচাতে বাংকারে বাংলাদেশি শিক্ষার্থীরা

গত বছরের ৪ এপ্রিল সংযুক্ত আরব আমিরাত প্রবাসী রাকিব খান কাশেম( Rakib Khan Kashem )ের বড় ছেলে জিয়াউদ্দিন খান( Ziauddin Khan ) ফয়সাল মেডিকেলের( Faisal Medical ) ছাত্রী হিসেবে ইউক্রেনের( Ukraine ) সুমিতে যান। স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটিতে( State Medical University ) পড়া শুরু করে সুমি। সবকিছু ঠিকঠাক চলছিল।

রুশ অভিযানে ফয়সালের পরিবারের চিত্র পাল্টে যায়। ছেলের জন্য বাবার প্রায় সব কাজই বন্ধ। পরিবারের বাকি সদস্যরাও দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।

ভিডিও কলে ছেলেকে দেখে হ’তবাক মা। দুরলাপানির এতটুকু যোগাযোগ এখনও তাদের আশা দেয়।

ফয়সালের মা মাকসুদা খানম কান্নাজড়িত কণ্ঠে ছেলেকে বাঁচানোর আবেদন জানিয়ে বলেন, আমার একটাই ছেলে আছে। এখনো কেউ তাকে উদ্ধার করতে পারেনি। আপনি এখানে (শারজাহ( Sharjah )) একটু উদ্ধারের ব্যবস্থা করুন অথবা বাংলাদেশে নিয়ে আসুন।

প্রবাসী রাকিব খান কাশেম( Rakib Khan Kashem ) তার স্ত্রী মাকসুদা খানম ফেন্সি( Maksuda Khanam Fancy ) ও দুই মেয়েকে নিয়ে ২৪ বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের শারজাহ( Sharjah, United Arab Emirates )( Sharjah ) শহরে বসবাস করছেন। আল আমানিয়া নামের একটি মোটর গ্যারেজে সুপারভাইজার হিসেবে কাজ করতেন। সেই সূত্রে ফয়সালসহ তিন ভাইবোনের জন্ম ও বেড়ে ওঠা এখানেই। তাদের গ্রামের বাড়ি ফরিদপুর জেলার সদরপুর থানার পশ্চিম রামনগর( West Ramnagar ) গ্রামে।

এদিকে ইউক্রেনে বাংলাদেশ দূতাবাস না থাকায় প্রতিবেশী পোল্যান্ডে( In Poland ) বাংলাদেশ দূতাবাস থেকে তাদের উদ্ধারের চেষ্টা চলছে।

ভিডিও কলে জিয়াউদ্দিন খান( Ziauddin Khan ) ফয়সাল বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে কোনো উদ্ধার অভিযান নেওয়া হয়নি। তাই বাংকারে থাকার ফলে সবসময় আত”ঙ্কের সময় থাকে।

পরিবারের সদস্যরা ফয়সালসহ আটকে পড়া বাংলাদেশিদের উদ্ধারে পদক্ষেপ নিতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ রাশিয়া( Russia ) ইউক্রেন যুদ্ধের অবসান চায়। যু”দ্ধ বন্দের আহ্বান সারা পৃথিবীর। যু”দ্ধে আটকে পরা বাংলাদেশিদের উদ্ধারের আহ্বান জানিয়েছে তাদের পরিবার। আটকে পড়া জিয়াউদ্দিন খান( Ziauddin Khan ) ফয়সাল এর মা আর্ত”নাদ করছে তার একমাত্র ছেলেকে উদ্ধারের জন্য।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *