Tuesday , June 25 2024
Home / Countrywide / এবার নেত্রী ও নির্বাচন নিয়ে দুই দাবি তুললো বিএনপি

এবার নেত্রী ও নির্বাচন নিয়ে দুই দাবি তুললো বিএনপি

দীর্ঘ আট বছরের নিরলস আন্দোলন ও আপষহীন সংগ্রামের পর, ১৯৯১ সাল)ের ২৭ ফেব্রুয়ারি( February ) অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। নির্বাচনে খালেদা( Khaleda ) জিয়া ৫টি আসনে জয়ী হয়ে আসন সংখ্যা গরিষ্ঠতা পান। ১৯ মার্চ( March ), খালেদা( Khaleda ) জিয়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের( Government of Bangladesh ) প্রধানমন্ত্রী হন। তিনি বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তিনি ২০০১ থেকে ১৯৯৬ সাল( Year ) পর্যন্ত ৮ম জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৬ সাল( Year ) পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী ছিলেন। এই সংসদের মেয়াদ ২৮ অক্টোবর( October ) ২০০৬-এ শেষ হয়।

দলের চেয়ারপারসন খালেদা( Khaleda ) জিয়ার মুক্তি দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।সোমবার( Mirza Fakhrul Islam Alamgir ) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে(  Dhaka Reporters Unity ) উত্তরাঞ্চল ছাত্র ফোরাম( Northern Student Forum ) ও বাংলাদেশ ছাত্র ফোরাম আয়োজিত এক সেমিনারে তিনি দুটি দাবি জানান। গত ৭ মার্চ বিএনপির( BNP ) ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৬তম কারাদণ্ড দিবস উপলক্ষে এ বৈঠক হয়।

মির্জা ফখরুল বলেন, আমাদের দাবি খুবই স্পষ্ট। প্রথম দাবি বিএনপি চেয়ারপারসন খালেদা( Khaleda ) জিয়াকে মুক্তি দিতে হবে। এর কোনো বিকল্প নেই। দ্বিতীয় দাবি হলো, খালেদা( Khaleda ) জিয়ার মুক্তির পর এই সরকারের( Of the government ) পদত্যাগ করা উচিত। পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের( government ) হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নির্বাচনের মাধ্যমে জনগণের একটি নির্বাচন এবং একটি সরকার প্রতিষ্ঠিত হবে যা সেই নিরপেক্ষ সরকার একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে পরিচালনা করবে।

আমিরুল ইসলাম খান আলিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী( Ruhul Kabir Rizvi ), বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল( Shamsur Rahman Shimul ) বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ( Shama Obaid ) প্রমুখ।

উল্লেখ্য, রাজনীতিতে আসার আগে বেগম( Begum ) জিয়া গৃহিণী ছিলেন। তিনি তার দুই ছেলেকে দেখাশোনা করতেন এবং গৃহস্থালির কাজে সময় দিতেন। জিয়াউর রহমান( Ziaur Rahman ) বাংলাদেশের রাষ্ট্রপতি থাকা কালেও বেগম( Begum ) জিয়া রাজনীতিতে ছিলেন না। বর্তমান সময়ে বেগম( Begum ) জিয়া জামিনে বাইরে থাকার কারনে রাজনীতিতে সক্রিয় হতে পারছেন না।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *