Tuesday , June 25 2024
Home / Countrywide / ২০২২ সালের রমজান মাসের ইফতার ও সেহরির সময়সূচি প্রকাশ করল ইসলামিক ফাউন্ডেশন

২০২২ সালের রমজান মাসের ইফতার ও সেহরির সময়সূচি প্রকাশ করল ইসলামিক ফাউন্ডেশন

বছর শেষে আবারও ফিরে এলো মাগফিরাতের মাস রমজান। প্রত্যেক মুসলমানের জন্য মর্যাদা ও কল্যাণময় এই পবিত্র রমজান মাস। কারণ মুসলমানদের পবিত্র কোরআন এই মাসে নাজিল হয়েছিল প্রায় ১৪০০ শত বসর আগে। আর এই মাসের ক্বাদরের রাতের ইবাদত হাজার মাসের সওয়াবের থেকেও বেশি । এই মাসে গুরুত্ব পূর্ণ লাইলাতুল ক্বাদরের রাতে মহান আল্লাহ মানুষের পাহাড় সমান গুনাহ মাফ করেন। এবছর তথা ২০২২ সালের এই রমজান মাসের সেহেরি ও ইফতারের সময়সূচী প্রকাশ করেছেন বাংলাদেশ ইসলামিক ( Bangladesh Islamic ) ফাউন্ডেশন।
পবিত্র রমজান মাসের শুরুর সম্ভাব্য তারিখ এপ্রিল। সে হিসেবে ইসলামিক ফাউন্ডেশন গণমাধ্যমে সেহরি ও ইফতারের সময়সূচী প্রকাশ করেছে। মঙ্গলবার ( মার্চ)।

ফাউন্ডেশন জানায়, ঢাকায়  এপ্রিল সেহরির শেষ সময় ভোর টা  এবং ইফতারের সময় টা 

তবে দূরত্ব অনুযায়ী দেশের বিভিন্ন এলাকার মানুষ ঢাকার ( Dhaka ) সর্বোচ্চ সময়ের সঙ্গে  মিনিট যোগ করে  মিনিট পর্যন্ত বিয়োগ করে সেহরি ও ইফতার করবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, সাহরির শেষ সময়টি সতর্কতামূলকভাবে সকালের সাদিকের মিনিট আগে এবং ফজরের শুরুতে সাদিকের মিনিট পরে রাখা হয়েছে। তাই সাহরির শেষ ওয়াক্তের  মিনিট পর নামাযের আযান দিতে হবে। এ ছাড়া সূর্যাস্তের পর ইফতারের সময় সতর্কতার সঙ্গে তিন মিনিট বাড়ানো হয়েছে।

প্রসঙ্গে,  বিশ্বনবী হযরত মোহাম্মদ ( Hazrat Mohammad ) (সা .) এই রমজান মাসের নানা ফজিলত সম্পর্কে কোরআনের আলোকে  যুগ যুগ আগে ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেছেন এই মাসের ক্কাদরের রাতে যে  ব্যক্তি তার নিজ গোনাহ ক্ষমা করিয়ে নিতে পারলনা সে  ধ্বংস্য  হও। এই মাসে রোজা রাখার নিয়ত করে যে ব্যক্তি ঘুমাতে যাবে অতঃপর সে যতক্ষণ ঘুমাবে তার আমল নামায় সওয়াব আদায় হতেই থাকবে।

About Nasimul Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *