Tuesday , June 25 2024
Home / Countrywide / আমার দেশের বন্ধু নয় এমন দেশগুলোর একটা তালিকা করেছি : পুতিন

আমার দেশের বন্ধু নয় এমন দেশগুলোর একটা তালিকা করেছি : পুতিন

সম্প্রতিক সময়ে রাশিয়া ( Russia )- ইউক্রেন ইস্যুতে পৃথিবীর বিভিন্ন দেশেই অর্থনৈতিক প্রভাব পড়েছে। অনেক দেশ প্রকাশ্যে ইউক্রেনকে ( Ukraine ) সমর্থন করছে এবং অনেক দেশ গোপনে। তবে কিছু দেশ নিরপেক্ষ। রাশিয়া ( Russia )র চলমান কর্মকাণ্ডে বিরোধ পোষণ করে পশ্চিমারা। তারা এই কর্মকাণ্ড গুলোকে অন্যায় বলে দাবি জানিয়ে রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসংঘ ( United Nations ) রাশিয়া ( Russia )-ইউক্রেনের চলমান পরিস্থিতির উপর নিন্দা জানিয়ে ভোটের আয়োজনও করেন। যেখানে বেশিরভাগ দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দিয়েছে। সব মিলিয়ে রাশিয়া তাদের প্রতিপক্ষ দেশগুলোর তালিকা তৈরি করেছে।

সোমবার (৭ মার্চ) রাশিয়ার বিরুদ্ধে ‘অপেশাদার পদক্ষেপ’ নেওয়া দেশ ও অঞ্চলের তালিকা প্রকাশ করা হয়েছে। রাশিয়ান সরকার ( Government ) কর্তৃক গঠিত একটি কমিশন এসব দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক পর্যালোচনা করবে।

যে দেশগুলি রাশিয়ার বন্ধু নয় – ইউরোপীয় ইউনিয়নের দেশ, আইসল্যান্ড, কানাডা ( Canada ), যুক্তরাজ্য ( United Kingdom ), মার্কিন যুক্তরাষ্ট্র ( United States ), তাইওয়ান ( Taiwan ), ইউক্রেন, সুইজারল্যান্ড ( Switzerland ), জাপান ( Japan ), লিচেনস্টাইন ( Liechtenstein ), মাইক্রোনেশিয়া ( Micronesia ), মোনাকো ( Monaco ), নিউজিল্যান্ড, আলবেনিয়া, অ্যান্ডোরা ( Andorra ), অস্ট্রেলিয়া, নরওয়ে, দক্ষিণ কোরিয়া ( South Korea ), নরওয়ে, দক্ষিণ কোরিয়া ( South Korea ), সিঙ্গাপুর ( Singapore ) এবং মন্টিনিগ্রো। ( Montenegro. ) খবর আল জাজিরার।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক  নির্দেশ দিয়েছে যে নিষেধাজ্ঞার আওতাভুক্ত দেশের ব্যক্তি বা প্রতিষ্ঠানকে রাশিয়া ( Russia )র ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে লেনদেন করতে হলে রাশিয়ান ব্যাংক ( Russian Bank ) একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং রাশিয়ান রুবেলে ( rubles ) অর্থ প্রদান করতে হবে। এর জন্য আপনাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত যেকোনো মুদ্রার মাধ্যমে রাশিয়ান মুদ্রায় একই পরিমাণ অর্থ জমা করতে হবে।

উল্লেখ্য, রাশিয়া ( Russia )র প্রতিপক্ষ হিসেবে যে দেশগুলোকে চিহ্নিত করা বা তালিকা করা হয়েছে তাদের সাথে রাশিয়া ( Russia )র বাণিজ্যিক সম্পর্ক নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন পুতিন। রাশিয়া ( Russia )র অনেক বেসামরিক নাগরিক পুতিন সরকার ( Government ) কে এই সংঘর্ষ থেকে সরে আসার জন্য বিক্ষোভ সমাবেশ করছে। বিগত দিনে কয়েকবার রাশিয়া ( Russia ) ইউক্রেন শান্তি চুক্তির জন্য বৈঠক করলেও এখনো পর্যন্ত কোন সমাধান হয়নি।

About Nasimul Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

One comment

  1. Syed Habib Haque

    yes Russia have every right for this…..Good job Russian…now these country will pay their ultimate price, Russia is the biggest exporter of gas and Oil in the world. Europe total economy will ruin ….Baba Vanga prophecies that Russia will be only super power in the world and that will be…….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *