Monday , June 24 2024
Home / Entertainment / বন্ধুর বউ রুবাইয়াতের সঙ্গে আমার সখ্যতা তৈরি হয়, এরপর আর থামতে পারিনি: ফারুকী

বন্ধুর বউ রুবাইয়াতের সঙ্গে আমার সখ্যতা তৈরি হয়, এরপর আর থামতে পারিনি: ফারুকী

মোস্তফা সোরায়ার ফারুকী একজন বিখ্যাত বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক । আর রুবাইয়াত চলচ্চিত্র নির্মাতা, লেখক, প্রযোজক এবং গবেষক। মোস্তফা সোরায়ার ফরুকীর সাথে রুবাইয়াতের ( Rubaiyat ) পরিচয় হয় তার এক বন্ধুর বৌ হিসেবে।তবে ধীরে ধীরে তাদের সাথে একটা ভালো সম্পর্ক গড়ে উঠে। সাম্প্রতিক সময়ে মোস্তফা সোরায়ার ফারুকী রুবাইয়াতকে ( Mostafa Soraya Farooqi Rubaiyat ) নিয়ে একটা প্রেস ইন্টার ভিউতে বলেন যে,

“বন্ধুর বউ” বেশ বি’পজ্জনক শব্দ হতে পারে – যা আমি একটু পরে কথা বলছি।তো জানতে পারলাম সে আমেরিকায় পড়াশোনা করছে। আর একদিন জানতে পারলাম তিনি মেহেরজান ( Meherjan ) নামে একটি ছবি করছেন। ছবি বানানোর পর তা নিয়ে শুরু হয় নানা গল্প। হল থেকে নামানো হল। তখন ছবি নিষিদ্ধ করার প্রবণতার বিরুদ্ধে লিখেছিলাম, সম্ভবত একটা সংবাদ মাধ্যমে।

যদিও মেহেরজান ( Meherjan ) আমার প্রিয় চলচ্চিত্র ছিল না, চলচ্চিত্র নির্মাতার দৃষ্টিভঙ্গির দিক থেকে। তা সত্ত্বেও, একজনের মালিকানা এখনও গড় ব্যক্তির নাগালের বাইরে। কিন্তু এই আলোচনার পরেও যে বিষয়টি আমাকে বিরক্ত করে তা হল “প্রগতিশীল” মহলে প্রচার চলছে। প্রোপাগান্ডাটা এমন ছিল যে রুবাইয়াত আসলে ছবিটা বানায়নি বানিয়েছেন তার স্বামী। আমি দেখতে পাই যে আমাদের মধ্যে অনেকেই “বন্ধুর বউ” কে একটি সৃজনশীল স্বাধীন উপাদান হিসাবে দেখতে অনিচ্ছুক। ব্যাপারটা আমাকে বিরক্ত করলেও অবাক করেনি।

অনেক দিন পর, রুবাইয়াত একদিন আমাকে তার নির্মাণাধীন পরবর্তী ছবির কাট দেখার জন্য তার বাড়িতে আমন্ত্রণ জানায়। সত্যি বলতে, আমি কোনো উচ্চ আশা ছাড়াই ছবিটি দেখতে যাই। আর ছবিগুলো দেখে চমকে উঠলাম। ছবিতে একজন পরিচালকের চেতনা ও ব্যক্তিত্ব আমি স্পষ্টভাবে খুঁজে পাই। ছবির সততা দেখে মুগ্ধ হলাম।বন্ধুর বউ রুবাইয়াতের সঙ্গে আমার সখ্যতা তৈরি হয়, এরপর আর থামতে পারিনি। সে আমার বন্ধু, সহকর্মী এবং বোন হয়ে ওঠে। আন্ডার কনস্ট্রাকশনের পর তাকে একটা কথা বলি।

আমি বলব ভালো ছবি বানানো যে কোনো চলচ্চিত্র নির্মাতার জন্যই কঠিন! কিন্তু মেয়েদের জন্য এটা একটা দ্বৈত সংগ্রামের মতো মনে হয় যেখানে সমাজ এমনকি প্রগতিশীল সমাজও বিশ্বাস করতে নারাজ যে একটি মেয়ে তার নিজের ছবি নিজেই বানাতে পারে।

যাই হোক, শুক্রবার মুক্তি পাবে রুবাইয়াতের নতুন ছবি ‘শিমু’। আজ ছিল প্রিমিয়ার শো। ব্যস্ততার কারণে আজ ছবিটি দেখতে পারিনি। সবাইকে নিয়ে টিকিট দেখব।

উল্লেখ্য, রুবাইয়াত চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি একজন লেখকও। যায় জন্য তিনি সিনেমা নির্মাণের পূর্বেই সিনেমার গল্পের বিষয় বস্তু নিজের কল্পনায় স্থাপন করেন। অত:পর সিনেমাটিকে কল্পনা থেকে সিনেমা নির্মাণ করে উপস্থাপন করেন দৃর্শকের মাঝে। বিখ্যাত বাংলা চলচ্চিত্র পরিচালক মোস্তফা সোরায়ার ফারুকী তার সকল নির্মিত সিনেমার প্রশংসা করেছেন। মোস্তফা সোরায়ার রুবাইয়াতের নতুন সিনেমা “শিমু” দেশের মানুষকে দেখার আমন্ত্রণ ও জানান। তিনি আরও বলেন আমি নিজে সিনেমা হলের টিকিট কেটে এই সিনেমা উপভোগ করবো।

About Nasimul Islam

Check Also

রাজ-বুবলীর বিয়ে, নেট দুনিয়া তোলপাড়

ঢালিউডের জনপ্রিয় দুই তারকা শরিফুল রাজ ও শবনম বুবলীকে বিয়ে করিয়ে দিয়েছে উইকিপিডিয়া! যেখানে বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *