Monday , June 24 2024
Home / Countrywide / দেশজুড়ে বন্ধ করা হলো নির্দিষ্ট ব্যাচের নাপা সিরাপ বিক্রয়

দেশজুড়ে বন্ধ করা হলো নির্দিষ্ট ব্যাচের নাপা সিরাপ বিক্রয়

বিভিন্ন রোগের থেকে মুক্তি পেতে ডাক্তারের পরামর্শমতো আমরা ঔষধ সেবন করে থাকি। ঔষধ সেবনের মাধ্যমে সুস্থ হওয়া সম্ভব, তবে বর্তমান সময়ে অনেক ভেজাল ওষুধ বাজারে আসছে, কিংবা মান ঠিক থাকে না। অনেক সময় ভুল চিকিৎসার কারনেও অনেকে স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে থাকেন এমনকি প্রাণও চলে যায়।
এবার ঔষধ খাওয়ার পর দুই শি’শুর প্রয়ান ঘটলো। সাম্প্রতিক সময়ে সর্দি জ্বরের ওষুধ খেয়ে জ্ঞান হারিয়ে মৃ”ত্যুবরণ করলো একই পরিবারের দুই শি”শু।

এই ঘটনার পর সরকার সারাদেশ ( Government) থেকে ব্যাচে (ব্যাচ নং ৩২১১৩১২১) নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছে। একইসঙ্গে কারও কাছে এই ব্যাচের ওষুধ থাকলে তা অবিলম্বে নিকটস্থ কেমিস্ট অফিসে জানাতে এবং বিক্রি না করার নির্দেশনা দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর। রোববার দুপুর ( Sunday afternoon ) ১২টায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক আইয়ুব হোসেন ( Ayub Hossain ) গণমাধ্যমকে এ তথ্য জানান।তিনি বলেন, কারো কাছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ( Beximco Pharmaceuticals Limited ) নাপা সিরাপ (৩২১১৩১২১) ব্যাচ সম্বলিত কোনো ওষুধ থাকলে তা অবিলম্বে নিকটস্থ কেমিস্টের অফিসে জানাতে হবে এবং তা বিক্রি থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ ( Mohammad Yusuf ) স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, অধিদপ্তরের সব বিভাগীয় ও জেলা কার্যালয়ের পাইকারি ও খুচরা ফার্মেসিগুলো পরিদর্শন করে প্রতিবেদনটি জাতীয় কনসোর্টিয়ামে পাঠানো হবে। মেডিসিন অ্যাডমিনিস্ট্রেশন।নাপা সিরাপ (প্যারাসিটামল ১২০ ​​মিলিগ্রাম ( Mg ) / ৫ মিলি) ব্যাচ নং: ৩২১১৩১২১, উত্পাদন তারিখ: ১২/২০২১, মেয়াদ উত্তীর্ণের তারিখ: ১১/২০২৩ আশুগঞ্জ ( Ashuganj ) উপজেলার দুর্গাপুর ( Durgapur ) ইউনিয়নের দুর্গাপুর ( Durgapur ) গ্রামে ব্রাহ্মণবাড়িয়া গ্রহণের পর একই পরিবারের দুই শিশুর মৃত্যু হয়েছে। নাম দেওয়া ওষুধ।

জানা গেছে, আশুগঞ্জ ( Ashuganj ) উপজেলার দুর্গাপুর ( Durgapur ) ইউনিয়নের দুর্গাপুর ( Durgapur ) গ্রামের দুই শি’শু ইয়াসিন ও মুরসালিন সর্দি ও জ্বরে ভুগছিল। গত বৃহস্পতিবার রাতে  (Thursday ) বাড়ির পাশের একটি দোকান থেকে নাপা শরবত এনে সন্ধ্যায় তাদের দুই চামচ করে খাওয়ানো হয়। রাতে ( night ) সুজন ও লিমার ( Lima ) দুই সন্তান অজ্ঞান হয়ে যায়। প্রতিবেশীদের সহায়তায় শি’শু দুটিকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসক ইয়াসিন ও মুরসালিনকে ( Mursalin ) মৃত ঘোষণা করেন।পরে বিষয়টি পুলিশ ( police ) জেলার সিভিল সার্জনকে জানালে তিনি স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে সন্তানহীন পিতার অভিযোগের বিষয়টি জানান।

অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবার বিকেলে ( Friday  ) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়। ওইদিন সন্ধ্যায় কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন হঠাৎ করে পুরো জেলায় সিরাপ বিক্রি নিষিদ্ধ করে। ঘটনা তদন্তে ওষুধ প্রশাসন অধিদপ্তর একটি কমিটি করেছে। জানা গেছে, একটি বড় কোম্পানি নির্দিষ্ট ব্যাচে ২০ থেকে ৫০ হাজার সিরাপ তৈরি করে। সরকার সারাদেশ ( Government country ) থেকে ব্যাচে (ব্যাচ নং ৩২১১৩১২১) নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছে।

একইসঙ্গে কারও কাছে এই ব্যাচের ওষুধ থাকলে তা অবিলম্বে নিকটস্থ কেমিস্ট অফিসে জানাতে এবং বিক্রি না করার নির্দেশনা দিয়েছে ওষুধ প্রশাসন অধিদপ্তর।রোববার দুপুর ( Sunday ) ১২টায় ওষুধ প্রশাসন অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক আইয়ুব হোসেন ( Ayub Hossain ) গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি বলেন, কারো কাছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ( Beximco Pharmaceuticals Limited ) নাপা সিরাপ (৩২১১৩১২১) ব্যাচ সম্বলিত কোনো ওষুধ থাকলে তা অবিলম্বে নিকটস্থ কেমিস্টের অফিসে জানাতে হবে এবং তা বিক্রি থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবার বিকেলে ( Friday ) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য অধিদফতরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়। ওইদিন সন্ধ্যায় কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট অ্যাসোসিয়েশন হঠাৎ করে পুরো জেলায় সিরাপ বিক্রি নিষিদ্ধ করে। ঘটনা তদন্তে ওষুধ প্রশাসন অধিদপ্তর একটি কমিটি করেছে। জানা গেছে, একটি বড় কোম্পানি নির্দিষ্ট ব্যাচে ২০ থেকে ৫০ হাজার সিরাপ তৈরি করে।

সর্বোপরি, ঘটনাটি ঘটে যাওয়ার পর থেকেই যথাযথ ব্যবস্থা নেয়া হলেও, এখনো পর্যন্ত ঘটনার তদন্তের নির্দিষ্ট কোন সূরাহা মেলেনি। ঘটনাটি যে জেলায় ঘটেছে সেখানে ওই গ্রুপের ওষুধ বিক্রয় সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ওষুধগুলো তুলে নেওয়ার কাজ শুরু করার কথা রয়েছে, এবং ইতিমধ্যে জেলা মেডিকেল টিম তত্ত্বাবধায়ক পরিষদ সব ধরনের চেষ্টা অব্যাহত রেখেছে।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *