Tuesday , June 25 2024
Home / Countrywide / প্রজ্ঞাপন অনুযায়ী অন্যেরা জয় বাংলা বললেও, বললেন না এলজিইডির চিফ ইঞ্জিনিয়ার

প্রজ্ঞাপন অনুযায়ী অন্যেরা জয় বাংলা বললেও, বললেন না এলজিইডির চিফ ইঞ্জিনিয়ার

দেশের সংবিধান অনুযায়ী, যে কোনো রাষ্ট্রীয় অনুষ্ঠানে বক্তৃতার আগে ও পরে জয় বাংলা স্লোগান দেওয়া বাধ্যতামূলক, এটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল। সম্প্রতি এই প্রজ্ঞাপন মানলেন না, একজন প্রকৌশলী কর্মকর্তা। এটা নিয়ে মন্ত্রণালয় কর্মকর্তা-কর্মচারীদের ভিতরে নানান গুঞ্জন সৃষ্টি হয়েছে। বিষয়টি নারী দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানে এই ঘটনার সৃষ্টি হয়। অনুষ্ঠানের আমন্ত্রিত সকল অতিথিবৃন্দ বক্তৃতায় জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে স্লোগান দেন। শুধুমাত্র অনুষ্ঠানের সভাপতি প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহাসিন তা করেননি।

স্থানীয় সরকার ( Government ) বিভাগের (এলজিইডি) প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিনের ( Sheikh Mohammad Mohsin ) বিরুদ্ধে জয় বাংলা স্লোগান দিয়ে প্রজ্ঞাপন অমান্য করার অভিযোগ উঠেছে। সরকার )ি অনুষ্ঠানে বক্তৃতা করে ‘জয় বাংলা’ ছাড়া বক্তব্য দেওয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন এলজিইডির ( LGED ) কর্মকর্তা।

জানা গেছে, স্থানীয় সরকার ( Government ) প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে গত  ৮ মার্চ আগারগাঁওয়ে এলজিইডি ভবনে নারী দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জয় বাংলা নেই বলে বক্তব্য শেষ করেন তিনি। এ সময় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন শেখ মোহাম্মদ মহসিন। রাষ্ট্রপতির ভাষণে জয় বাংলার উল্লেখ না থাকায় বিষয়টি আলোচনায় আসে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার ( Government ), পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। ( Tajul Islam. ) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। ( Helaluddin Ahmed) প্রধান ও বিশেষ অতিথি ছাড়াও সকল অতিথিরা ‘জয় বাংলা-জয় বঙ্গবন্ধু’ বলে তাদের বক্তব্য শেষ করেন।

তবে একমাত্র প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিন তার পুরো বক্তৃতায় একবারও জয় বাংলা স্লোগান দেননি। এ নিয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক তারা।

অভিযোগের বিষয়ে জানতে প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিনের ( Sheikh Mohammad Mohsin ) সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। চলতি বছরের ২ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন আকারে প্রকাশিত সরকার ( Government )ি গেজেটে সরকার ( Government )ি কর্মকর্তা-কর্মচারীদের বক্তৃতার শেষে ‘জয় বাংলা’ স্লোগান দিতে বলা হয়েছিল। সমস্ত রাষ্ট্রীয় কাজে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশ ও দেশে কর্মরত সরকার , স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার সাংবিধানিক কর্মকর্তা, কর্মকর্তা-কর্মচারীরা সকল জাতীয় দিবস উদযাপন শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন। রাষ্ট্র এবং সরকার ( Government )ী কার্যাবলী। ”

শেখ মোহাম্মদ মহসিন চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ( February ) থেকে স্থানীয় সরকার ( Government ) প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসেবে যোগদান করেন। তিনি তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি ( Bangladesh Institute Technology ) (বিআইটি ), চট্টগ্রাম (বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( Chittagong University Engineering Technology ), চুয়েট) থেকে ১৯৮৭ সালে  সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে সম্মানসহ স্নাতক হন।

উল্লেখ্য, সরকার ( Government )ি আইন অমান্য করার কারণে অনেক সময় সরকার কর্মকর্তা-কর্মচারীরা অনেক বিপদের সম্মুখীন হন। বক্তৃতার মাঝখানে অথবা শেষে স্লোগান না দেওয়ার কারণে প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে, সেটা এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীরা অনেকটা ক্ষো’ভ প্রকাশ করলেও গণমাধ্যমকে কেউ কারো পরিচয় দেয়নি। গণমাধ্যমকর্মীরা বিচারের কথা অথবা আইনমূলক অবস্থার কথা জানতে চাইলে কোনো উত্তর পাওয়া যায়নি।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *