Monday , June 24 2024
Home / Countrywide / নভোচারীদের খাবার এখন বাংলাদেশের বাজারে

নভোচারীদের খাবার এখন বাংলাদেশের বাজারে

কিনোয়া প্রধানত উত্তর আমেরিকার ( North America ) বলিভিয়া এবং পেরুতে জন্মে। বাংলাদেশে কিনোয়া চাহিদা কম থাকলেও বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক চাহিদা রয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলের বালি মাটিতে চাষ করা কাউন ও খেরাচির মতো দেখতে কিনোয়া দানা। এ অঞ্চলের কৃষকদের কাছে এটি একটি সম্পূর্ণ অপরিচিত ফসল।

কিনোয়াকে মহাকাশচারীদের খাদ্য বলা হয়। উচ্চ প্রোটিন এবং অন্যান্য পুষ্টিগুণের কারণে কিনোয়া একটি সুপার ফুড হিসেবে পরিচিত। এটি বিদেশি ফসল হলেও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ( Sher-e-Bangla Agricultural University ) গবেষণায় দেখা গেছে বাংলাদেশের ( Bangladesh ) মাটি ও জলবায়ু কিনোয়া চাষের জন্য খুবই উপযোগী। বেসরকারি কোম্পানির সহায়তায় পরীক্ষামূলকভাবে কিনোয়া চাষ করে লাভবান হয়েছেন দেশের উত্তরাঞ্চলের ( northern part country ) কিছু কৃষক।

উল্লেখ্য, উত্তর আমেরিকার ( North America ) শস্য কিয়োনাকে সুপারফুড বলা হয়। উচ্চ শর্করা সমৃদ্ধ খাবার দানাদার ফসল থেকে তৈরি করা হয়। উত্তরাঞ্চলে প্রথমবারের মতো কিয়োনা চাষে সাফল্য পাওয়ায় সেখানে আবারও চাষ হচ্ছে এই ফসল। একটি নতুন ফসল হিসাবে কিনোয়া চাষের সম্ভাবনা সম্পর্কে দেশের একটি জনপ্রিয় মিডিয়ার একটি ভিডিও নিম্নে

About Syful Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *