Saturday , June 15 2024
Home / Countrywide / আবারো সোনার দাম কমলো

আবারো সোনার দাম কমলো

বিশ্বব্যাপী নিত্যপ্রয়োজনীয় পন্যের উর্ধগতি জনজিবনে হতাশার ছায়া ফেললেও সোনার বাজার একসপ্তাহে দুইবার দামের নিম্মগতি হয়েছে বিশ্ববাজারে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস ( Bajus )) অভ্যন্তরীণ বাজারে সোনার দাম ২২, ২১ এবং ১৮ ক্যারেট এই তিনটি ধাপেই কমিয়েছে। এই তিন মানের (ক্যারেট) সোনার বর্তমান দাম থেকে ১,১৬৬ টাকা কমিয়ে নতুন মুল্যের নির্ধারণ করা হয়েছে । তবে রুপার মুল্যের কোন প্রকার পরিবর্তন হয়নি এবং বুধবার থেকে সোনার নতুন নির্ধারিত মুল্যের কার্যকর করা হবে বলে গনমাধ্যম কর্মীদের জানিয়েছেন (বাজুস ( Bajus )) কর্মকর্তারা।

আন্তর্জাতিক বাজারে দাম কমায় অভ্যন্তরীণ বাজারে সোনার দাম কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস ( Bajus ))। বুধবার থেকে দেশের বাজারে প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে নির্ধারণ করেছে বাজুস ( Bajus )। সে হিসেবে দেশের বাজারে সোনার দাম প্রতি ভরি ৭৮ হাজার ১৫৯ টাকা। বুধবার থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর হবে। মঙ্গলবার  বাজুস ( Bajus ) প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ ( MA Hannan Azad ) স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাজুস ( Bajus ) প্রেস রিলিজ অনুসারে, বুধবার থেকে ২২ ক্যারেট ভারী সোনা কিনতে ৭৮,১৫৯ টাকা খরচ হবে। মঙ্গলবার  পর্যন্ত এই মানের সোনা বিক্রি হচ্ছিল প্রতি আউন্স ৭৯ হাজার ৮২৫ টাকায়। ২১ ক্যারেট সোনার দাম ১০৫০ টাকা এবং ৭৪,৬৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা মঙ্গলবার  পর্যন্ত ৭৫,৭০০ টাকায় বিক্রি হয়েছিল। এছাড়া ১৮ ক্যারেটের ৯৩২ টাকা কম দাম প্রতি ভরি ৬৪,০৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ৭০০ গ্রাম ভরির দাম ৫৩,৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ক্যাটাগরি অনুযায়ী, প্রতি ২২ ক্যারেট রূপার দাম ধার্য করা হয়েছে ১৫১৬। ২১ ক্যারেট রৌপ্যের দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রৌপ্য ১২২৫ টাকা এবং ঐতিহ্যগত রূপার ৯৩৩ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। এর আগে ৮ মার্চ সোনার দাম বাড়িয়েছিল বাজুস ( Bajus )।

উল্লেখ্য, বাংলাদেশের ( Bangladesh ) বাজারে ২২ ক্যারেট সোনার দাম কমেছে ১ হাজার ১৬৬ টাকা। ফলে বুধবার (১৬ মার্চ) থেকে ২২ ক্যারেট সোনার দাম হবে ৭৮ হাজার ১৫৯ টাকা। মঙ্গলবার ( Tuesday ) (১৫ মার্চ) রাতে  বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের ( Bangladesh Jewelers Association ) (বাজুস ) মূল্য নির্ধারণ ও মূল্য নির্ধারণ সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এম এ হান্নান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সোনার দাম পুনঃনির্ধারণের ঘোষণা দেওয়ার ঘটনাটি বিভিন্ন সামাজিক গনমাধ্যেমে জানা যানা যায়।

About Syful Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *