Monday , June 24 2024
Home / International / ৬ মিটার উচ্চতা বেড়ে গেল আইফেল টাওয়ারের

৬ মিটার উচ্চতা বেড়ে গেল আইফেল টাওয়ারের

বিশ্বের অন্যতম উঁচু টাওয়ার আইফেল টাওয়ার। বিখ্যাত এই টাওয়ারের উচ্চতা বাড়লো ৬ মিটার। ফ্রান্সের রাজধানী প্যারিসের ( Paris ) ঐতিহ্য এই আইফেল টাওয়ার। একটি হেলিকপ্টার দ্বারা টাওয়ারটির উঁচুতে নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা বসানো হয়েছে। আইফেল টাওয়ারের উচ্চতা ও সৌন্দর্য্য বজায় রাখতে দেশটির সরকার ( Government ) কাজ করে যাচ্ছে।

বিশ্ব বিখ্যাত আইফেল টাওয়ারের উচ্চতা ১০ মিনিটে বেড়েছে ছয় মিটার! উচ্চতা বৃদ্ধির কারণ টাওয়ারের শীর্ষে নতুন ডিজিটাল রেডিও অ্যান্টেনা স্থাপন।

রয়টার্স অনুসারে ৬ মিটার বা ১৯.৬৯ ফুট উচ্চতায় এই অডিও অ্যান্টেনা ইনস্টল করার পরে আইফেল টাওয়ারের বর্তমান উচ্চতা দাঁড়িয়েছে ৩৩০ মিটার বা ১,০৮২.৬৯ ফুট। মঙ্গলবার হেলিকপ্টারে করে অ্যান্টেনা বসানো হয়। বিষয়টি টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

১৮৮৯ সালে  ফ্রান্সের রাজধানী প্যারিসে আকাশচুম্বী কাঠামো নির্মিত হয়েছিল। এটি নির্মাণ করেছিলেন বিখ্যাত সিভিল ইঞ্জিনিয়ার গুস্তাভ আইফেল। বিশ্বের সবচেয়ে উঁচু ওয়াশিংটন স্মৃতিস্তম্ভটি নির্মিত হওয়ার পর তার শিরোনাম হারিয়েছে। ওয়াশিংটন মনুমেন্টের উচ্চতা ৫৫৫ ফুট বা ১৬৯.১৬ মিটার।

এটির নির্মাণের পর থেকে ৪০ বছর ধরে, আইফেল টাওয়ার বিশ্বের সবচেয়ে উঁচু মানবসৃষ্ট কাঠামো হিসাবে তার শিরোনাম ধরে রেখেছে। যাইহোক, আইফেল টাওয়ার ১৯২৯ সালে নিউইয়র্কের ( New York ) ক্রিসলার বিল্ডিংয়ের কাছে তার শিরোনাম হারিয়েছিল। অ্যান্টেনাসহ ক্রিসলার বিল্ডিংয়ের উচ্চতা ৩১৯ মিটার বা ১ হাজার ৪৬ ফুট।

আইফেল টাওয়ার বিশ্বের অন্যতম দর্শনীয় স্থান। এটি ১০০ বছরেরও বেশি সময় ধরে সম্প্রচারে ব্যবহৃত হচ্ছে। এর সর্বোচ্চ উচ্চতা অনেকবার পরিবর্তিত হয়েছে। কারণ পুরনো অ্যান্টেনাগুলো বদলাতে হতো।

সরাসরি টেলিভিশন সম্প্রচারে দেখা যায়, একটি দড়িতে ঝুলন্ত একটি নতুন অ্যান্টেনা নিয়ে একটি হেলিকপ্টার উড়ছে। আর টাওয়ারের শীর্ষে থাকা শ্রমিকরা অ্যান্টেনা সংযুক্ত করছেন। টাওয়ারের সাথে অ্যান্টেনা সংযোগ করতে ১০ মিনিটেরও কম সময় লাগে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সব থেকে উচ্চতার স্থান ধরে রেখেছে আইফেল টাওয়ার। অ্যান্টেনা লাগানোর পর নতুন মাত্রা পেল বিশ্বের সুউচ্চ এই আইফেল টাওয়ার। এর ফলে এই নির্মানশৈলীর দর্শনার্থীরা নতুন ভাবে দেখতে পাবে। আইফেল টাওয়ার নিয়ে ফ্রান্সের নাগরিকরা গর্ববোধ করে।

About bisso Jit

Check Also

১৮ জুন শুরু হবে তৃতীয় বিশ্বযুদ্ধ

একজন ভারতীয় জ্যোতিষী ভবিষ্যদ্বাণী করেছেন যে ১৮ জুন তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। সোশ্যাল মিডিয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *