Tuesday , June 25 2024
Home / Entertainment / সারা জীবনের অর্জিত পুরষ্কার দান করলেন ডলি জহুর, জানা গেল কারন

সারা জীবনের অর্জিত পুরষ্কার দান করলেন ডলি জহুর, জানা গেল কারন

বাংলাদেশের ( Bangladesh ) অন্যতম অভিনেত্রী ডলি জহুর। তিনি টেলিভিশনের অনেক নাটকে অভিনয় করেছেন। নাটকের পাশাপাশি বেশ কিছু চলচ্চিত্রেও অভিনয় করেছেন। কুড়িয়েছেন সুনাম সেই সাথে পেয়েছেন অনেক পুরষ্কারও পদক। কলেজে পড়ার সময় মঞ্চ নাটক থেকে পথ চলা শুরু হয় তার। এরপর আর থামতে হয়নি তাকে। নাটক ও চলচ্চিত্র করে অনেক পুরস্কার পান তিনি।

দেশের গুণী অভিনেত্রী ডলি জহুর। টেলিভিশন নাটকের পাশাপাশি দেড় শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারের স্বীকৃতিস্বরূপ তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন। অভিনেত্রী তার সব পুরস্কার বাংলাদেশ ফিল্ম আর্কাইভের জাদুঘরে ( museum Bangladesh Film Archive ) দান করেছেন।

বুধবার (১৬ মার্চ) ফিল্ম আর্কাইভের মহাপরিচালকের কাছে আনুষ্ঠানিকভাবে তার পুরস্কার তুলে দেন ডলি জহুর।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ডলি জহুরের জীবন ও কাজের উপর একটি ডকুমেন্টারি তৈরি ও সংরক্ষণ করবে, যাতে ভবিষ্যৎ প্রজন্ম গবেষণার কাজে ব্যবহার করতে পারে।

ডলি জহুর দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং একাধিকবার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (বাচ্চু), বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি পুরস্কার, জায়েদিন প্যাসিফিক পুরস্কার, চিপচাস পুরস্কার, একতা পুরস্কার এবং সাংস্কৃতিক রিপোর্টার্স পুরস্কার জিতেছেন।

ডলি জহুর ১৯৫৫ সালের ১৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়ার সময় মঞ্চ নাটকে জড়িয়ে পড়েন। ১৯৮৫ সালে, মোস্তাফিজুর রহমান প্রযোজিত এবং হুমায়ূন আহমেদ রচিত প্রথম নাটক এই সব দিনরাত্রি-তে নীলু ভাবীর ভূমিকায় অভিনয় করে জনপ্রিয়তা পান এই অভিনেত্রী।

প্রসংগত, ডলি জহুরের এই উদ্যোগকে অন্য শিল্পীরা স্বাগত জানিয়েছেন। এই দানের কারনে ডলি জহুরকে ভবিষ্যৎ প্রজন্মও মনে রাখবে তাকে। এই দানের মধ্য থেকে তিনি কত উদার তা বোঝা যায়। এ থেকে তিনি পরবর্তী প্রজন্মের কাছে একজন আইকন হয়ে থাকবেন।

About bisso Jit

Check Also

রাজ-বুবলীর বিয়ে, নেট দুনিয়া তোলপাড়

ঢালিউডের জনপ্রিয় দুই তারকা শরিফুল রাজ ও শবনম বুবলীকে বিয়ে করিয়ে দিয়েছে উইকিপিডিয়া! যেখানে বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *