Saturday , June 15 2024
Home / Countrywide / মণকে মণ প্রানহীন মাছে ঢেকে গেছে কক্সবাজার সমুদ্র সৈকত

মণকে মণ প্রানহীন মাছে ঢেকে গেছে কক্সবাজার সমুদ্র সৈকত

মাছ খায় না এমন মানুষ পৃথিবীতে নেই বললেই চলে। অনেক দেশে মাছকেই প্রধান খাবার হিসেবে বেছে নেওয়া হয়েছে। আমরা মাছে ভাতে বাঙ্গালি। মাছ ধরার জন্য জেলেরা অক্লান্ত পরিশ্রম করে চলে, কিন্তু যদি এমনটি ঘটে যে মাছেরাই সমুদ্র তীরে লাফিয়ে উঠতে শুরু করে। তেমনই ঘটনা ঘটেছে বাংলাদেশের কক্সবাজার ( Cox’ Bazar, Bangladesh ) সৈকতে। শনিবার বিকেলে কক্সবাজার সমুদ্র ( Cox’ Bazar sea ) সৈকতে হঠাৎ করে ভেসে আসতে শুরু করলো টনকে টন মাছ আর এ ঘটনাটি মানুষের মাঝে ব্যাপক কৌতুহলের সৃষ্টি করেছে।

কক্সবাজার সমুদ্র ( Cox’ Bazar sea )সৈকতে আকস্মিকভাবে মণ মণ ম’/রা মাছ ভেসে আসছে। গতকাল শনিবার বিকেল ( Yesterday Saturday afternoon ) থেকে সাগরের ঢেউয়ের সঙ্গে এসব মাছ ভেসে আসতে দেখা গেছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কারো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে গভীর সাগরে গতকালই একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি সৃষ্টির সঙ্গে সঙ্গেই সামুদ্রিক প্রানহীন মাছ ভেসে আসার ঘটনায় স্থানীয় জনমনে উদ্বেগ দেখা দিয়েছে।

সাগরপাড়ের লোকজন জানিয়েছে, সৈকতের সুগন্ধা পয়েন্ট থেকে কলাতলী দরিয়ানগর ( Kalatali Darianagar ) পর্যন্ত বিস্তৃত সৈকতজুড়ে মাছ আর মাছ। ভেসে আসা মাছগুলোর মধ্যে বড় আকারের নেই। সবই ছোট আকারের মাছ।

কক্সবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এম এ মঞ্জুর ( Granted MA ) গত রাতে ( Last night ) গনমাধ্যমকে জানান, গতকাল বিকেল থেকে আকস্মিকভাবে সাগরের ঢেউয়ের সঙ্গে মণ মণ প্রানহীন মাছ ভেসে আসতে থাকে। মাছ ভেসে আসার ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমও ব্যাপক প্রচার পাচ্ছে। প্রসঙ্গত, ২০২০ সালে ( ) একই এলাকায় ভেসে এসেছিল টন টন বর্জ্য। সেই সঙ্গে অনেক সামুদ্রিক প্রাণীও ভেসে এসেছিল।

মাছের এই বিশাল আবির্ভাব সেখানকার মানুষদের চিন্তায় ফেলে দিয়েছে। এতো পরিমাণে প্রানহীন মাছ হয়তো কোনো খারাপ কিছুর বার্তা বহন করছে। ভেসে আসা মাছের মধ্যে সব ছোটো মাছ। যদিও এই বিশাল মাছের আবির্ভাব সেখাকার মানুষদের মনে কিছুটা হলেও উদ্বেগ ছড়িয়েছে, কিন্তু সেখানকার মানুষেরা মাছগুলোর এই পরিস্থিতির আসল কারন জানার অপেক্ষায় রয়েছেন।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *