Saturday , June 15 2024
Home / International / অর্থ সংকটে পড়ে বন্ধ হয়ে গেল শ্রীলংকার শিক্ষার্থীদের পরীক্ষা

অর্থ সংকটে পড়ে বন্ধ হয়ে গেল শ্রীলংকার শিক্ষার্থীদের পরীক্ষা

সারা বিশ্বে ছড়িয়ে পড়া রোগের কারনে পৃথিবীর অনেক দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্থ হয়েছে। দীর্ঘ দিন এই মহামারী স্থায়ী হওয়ায় বিভিন্ন দেশের অর্থনৈতিক অবলাবস্থার সৃষ্টি হয়। যার ফলে কিছু সংখ্যক দেশ এতটাই অর্থ সংকটে ভুগছে যে তাদের দেশের নাগরিকরা জীবন ধারনের মৌলিক উপাদানের সরবরাহ করতে হিমশিম খাচ্ছে। দক্ষিন এশিয়ার ( South Asian ) দেশ শ্রীলঙ্কায় ( Sri Lanka ) তীব্র অর্থ সংকটের কারনে দেশটির শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কাগজ আমদানি বা উৎপাদনে ব্যর্থ হয়েছে। দেশটিতে কাগজের অভাবে সকল বিদ্যালয়ের পরিক্ষা স্থগিত করা হয়েছে।

রোববার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সোমবার ( Monday ) থেকে স্কুলগুলোতে প্রথম অন্তর্বর্তী পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। খবর আরব নিউজ।

১৯৪৮ সালে ( ) স্বাধীনতার পর দেশটি এতটা অর্থনৈতিক দুর্দশা দেখেনি।

এর ফলে দেশের ৪৫ লাখ শিক্ষার্থীর জীবনে বিরূপ প্রভাব পড়বে। এ অবস্থা চলতে থাকলে শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষা না নিয়ে পরবর্তী শ্রেণিতে স্থানান্তরিত হতে পারে।

চীনের কাছে আর্থিক সহায়তা চাওয়া সত্ত্বেও বেইজিংয়ের কাছ থেকে এখনো কোনো সাড়া পায়নি শ্রীলঙ্কা।

প্রসঙ্গত, পৃথিবী থেকে এই মহামারী দ্রতই বিদায় নিবে এমটাই প্রত্যাশা বিশ্ববাসীর। সব অর্থনৈতিক সংকট কাটিয়ে পূর্বের ন্যায় স্বাভাবিক জীবন যাপন ব্যবস্থা ফিরে আসবে সেই প্রত্যাশা মানুষের। এই অর্থনৈতিক সংকটে এক দেশ অন্যদেশের পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে সংকট মোকাবেলা করা উচিত। শিক্ষা ব্যবস্থা সহ নাগরিকদের সকল মৌলিক চাহিদা পূরন কল্পে উন্নত দেশগুলো সহযোগিতার হাত বাড়াবে এমনটাই আশাবাদ ব্যক্ত করেছে অর্থনৈতিকভাবে সংকটে পড়া দেশগুলো।

About bisso Jit

Check Also

১৮ জুন শুরু হবে তৃতীয় বিশ্বযুদ্ধ

একজন ভারতীয় জ্যোতিষী ভবিষ্যদ্বাণী করেছেন যে ১৮ জুন তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। সোশ্যাল মিডিয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *