Saturday , June 15 2024
Home / Countrywide / শীতালক্ষ্যা নদী থেকে একাই সাত যাত্রীকে উদ্ধারের বর্ননা করলেন মুন্না

শীতালক্ষ্যা নদী থেকে একাই সাত যাত্রীকে উদ্ধারের বর্ননা করলেন মুন্না

বাংলাদেশ ( Bangladesh ) সম্প্রতি বেশ কয়েকটি উল্লেখযোগ্য নৌ দুর্ঘটনার দৃষ্টান্ত স্থাপন করেছে। এই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অসংখ্য মানুষ। নারায়ণঞ্জের ( Narayanganj ) চর সৈয়দপুর ( Syedpur ) এলাকায় শীতালক্ষ্যা নদীতে সম্প্রতি আরেকটি লঞ্চ ডুবির ঘটনায় জড়িত অনেকেই নিখোঁজ রয়েছেন। উদ্ধারকর্মীরা এখনও উদ্ধার অভিযানে সক্রিয় ভূমিকা পালন করছেন। দুর্ঘটনায় কবলিত লঞ্চটি ডুবে যাওয়ার সময়ে কয়েকজন যাত্রী উক্ত লঞ্চটি থেকে পানিতে ঝাঁপ দিয়ে সাঁতরে তীরে চলে যায়। ঘটনার একটি ভিডিও, যা সামাজিক যোগাযোগ মাধ্যেমে ছড়িয়ে পড়েছিল।

নারায়ণগঞ্জের চর সৈয়দপুর এলাকায় শীতলক্ষ্যা ( Winter ) নদীতে এমএল  আশরাফ উদ্দিন ( Ashraf Uddin ) নামের একটি লঞ্চ ডুবে গেছে। এ সময় তফসির আহমেদ মুন্না ( Ahmed Munna ) সৈয়দপুরের আলামিন নগর সেতুর কাছে একটি জাহাজে কাজ করছিলেন। চোখের সামনে লঞ্চ ডুবে যেতে দেখে মুন্না নিজেই ট্রলার নিয়ে ৭ জনকে উদ্ধার করেন। “লঞ্চটি ডুবে যাওয়ার সময় আমরা চিৎকার করছিলাম তাই জাহাজের মাস্টার আমাদের দিকে তাকিয়ে জাহাজটিকে থামানোর চেষ্টা করেছিলেন,” তাফসির বলেন। জাহাজ থেমে থাকলে প্রয়ানের এই ঘটনা ঘটতো না। তিনি বলেন, আমি ট্রলারসহ সাতজনকে উদ্ধার করলেও ঘটনাস্থলেই দুজন প্রয়াত হন। আরও কয়েকজনকে উদ্ধারের চেষ্টা করেছি।

শেষ খবর পাওয়া পর্যন্ত এ ঘটনায় ৬ জনের নিথরদেহ উদ্ধার করা হয়েছে। অনেকে এখনো নিখোঁজ। তবে লঞ্চটিতে কতজন যাত্রী ছিল তা জানা যায়নি। এদিকে লঞ্চে ধাক্কা দেওয়া এমভি রূপসী-৯ ( MV Ruposhi-9 ) নামের জাহাজটিকে আটক করা হয়েছে। সন্ধ্যায় মুন্সীগঞ্জের গজারিয়া হোসেন্দী ( Hossendi ) কাছে মেঘনা নদী ( Meghna river ) থেকে জাহাজটিকে আটক করে গজারিয়া কোস্টগার্ড ও নৌ-পুলিশ। লঞ্চ ডুবির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বিআইডব্লিউটিএ) আ ন ম বজলুর রশীদকে ( N M Bazlur Rashid ) আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়েছে বলে মন্ত্রণালয়ের এক অফিস আদেশে বলা হয়েছে। তিন সদস্যের সার্চ কমিটির সদস্য হিসেবে নৌ-পরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার ও পরীক্ষক ক্যাপ্টেন আবু সাঈদ। দেলোয়ার রহমান ( Abu Saeed. Delwar Rahman ), সদস্য সচিব বিআইডব্লিউটিএর ( BIWTA ) পরিচালক (মেরিটাইম সেফটি অ্যান্ড ট্রাফিক ( Maritime Safety Traffic )) মুহাম্মদ রফিকুল ( Muhammad Rafiqul ) ইসলাম।

উল্লেখ্য, নারায়ণগঞ্জে যাত্রীবাহী লঞ্চের ধাক্কার সাথে সম্পৃক্ত থাকা এমভি রূপসী-৯ ( MV Ruposhi-9 ) আটক করা হয়েছে। রোববার ( Sunday ) (২০ মার্চ ) সন্ধ্যায় মুন্সীগঞ্জের গজারিয়া হোসেন্দী ( Hossendi )র কাছে মেঘনা নদী ( Meghna river ) থেকে জাহাজটি আটক করে গজারিয়া কোস্টগার্ড ও নৌ-পুলিশ। গজারিয়ার কোস্টগার্ডের ( Coastguard ) কন্টিনজেন্ট কমান্ডার লুৎফর রহমান ( Lutfar Rahman ) দেশের একটি জনপ্রিয় গনমাধ্যেমে বিষয়টি নিশ্চিত করেছেন।

About Syful Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *