Saturday , June 15 2024
Home / Countrywide / বাংলাদেশে এমন কোনো মা নেই যিনি বঙ্গবন্ধুর জন্য নামাজ বা রোজা রাখেননি: মোস্তাফা জব্বার

বাংলাদেশে এমন কোনো মা নেই যিনি বঙ্গবন্ধুর জন্য নামাজ বা রোজা রাখেননি: মোস্তাফা জব্বার

বাংলাদেশকে জানতে হলে জানতে হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ( Bangabandhu Sheikh Mujibur Rahman. ) তাকে নিয়ে প্রায় পাঁচ হাজার বই রয়েছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর ( Bangabandhu ) অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন অনন্য পরিচয় জ্বলজ্বল করছে। তাঁর সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা বর্তমান প্রজন্মের পাশাপাশি বইটির তিনটি পর্যালোচনায় দেখা যায়। সোমবার ( Monday ) (২১ মার্চ) বঙ্গবন্ধুর ( Bangabandhu ) ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নর্থ সাউথ ( North South ) বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় মন্ত্রী এ মন্তব্য করেন।

মন্ত্রী মো ( Md )স্তাফা জব্বার বলেছেন, যুদ্ধের সময় পাকিস্তানে ( Pakistan ) বন্দী বঙ্গবন্ধুর ( Bangabandhu ) জন্য বাংলাদেশে ( Bangladesh ) এমন কোনো মা নেই যিনি নামাজ বা রোজা রাখেননি। আমার মা ৯ মাস ধরে উপোস করছেন। সোমবার ( Monday ) (২১ মার্চ ) নর্থ সাউথ ( North South ) ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ( Bangabandhu ) ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশে ( Bangladesh ) বঙ্গবন্ধুর ( Bangabandhu ) এমন একজন মা নেই যিনি সংকটের সময় নামাজ বা রোজা রাখেননি। আমার মা ৯ মাস ধরে উপোস করছেন। তার সন্তান আর ফিরবে কিনা না জেনে বঙ্গবন্ধুর ( Bangabandhu ) ডাকে তাকে সংকটে যাওয়ার অনুমতি দেন।

মো ( Md )স্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধুর ( Bangabandhu ) অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন অনন্য পরিচয় জ্বলজ্বল করছে। বইটির তিনটি পর্যালোচনায় দেখা যায় যে তাঁর সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা বর্তমান প্রজন্মকেও অনুসরণ করতে হবে। কিন্তু বাংলাদেশকে জানতে হলে জানতে হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ( Bangabandhu Sheikh Mujibur Rahman. ) শিক্ষার্থীদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা অবশ্যই বিশ্বের অনেক মহান ব্যক্তির জীবনী অধ্যয়ন করবেন। আপনার দেশের মধ্য দিয়ে যে মানুষটি গেছেন, যিনি ডিজিটাল বাংলাদেশে ( Bangladesh )র বীজ বপন করেছেন তাকে পড়তে ভুলবেন না। তাকে নিয়ে প্রায় পাঁচ হাজার বই আছে যা পড়া দরকার। এ সময় আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ( North South ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম ( Atiqul Islam ), বোর্ড অব ট্রাস্টিজের ( Board Trustees ) চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ ( Azim Uddin Ahmed ), উপাচার্য প্রফেসর মো: ইসমাইল হোসেন ( Ismail Hossain ) প্রমুখ।

উল্লেখ্য, ডিজিটাল যুগের চ্যা’লেঞ্জ মো ( Md )কাবেলায় প্রচলিত শিক্ষার ডিজিটাল রূপান্তর প্রয়োজন। আইওটি, রোব’টিক্স, এআই, ব্লকচেইন শেখাতে হবে। শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে হবে যাতে তারা উদ্ভাবন করতে পারে। মেধাস্বত্ত্বের মাধ্যেমে আবিষ্কারকে রক্ষা করা গুরুত্বপূর্ণ।

About Syful Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *