Monday , June 24 2024
Home / Countrywide / নতুন ডিজিটাল ব্যবসা খুলে ৩২ কোটি টাকা হাতিয়ে বিলাসী জীবন

নতুন ডিজিটাল ব্যবসা খুলে ৩২ কোটি টাকা হাতিয়ে বিলাসী জীবন

ডিজিটাল সেক্টরকে উৎসাহিত করার কারণে দেশে ই-কমার্স এমনকি এফ-কমার্সের অনেক উন্নয়ন হয়েছে। এরই মধ্যে ক্রমবর্ধমান ডিজিটাল কমার্স, বিশেষ করে ই-কমার্স খাত নিয়ে অনেক সমালোচনা হয়েছে। কিছু ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে পণ্য কিনে গ্রাহকদের সাথে প্রতারণা, বিক্রেতাদের দ্বারা নিম্নমানের পণ্য সরবরাহ, পণ্যের জন্য অর্থ প্রদান না করা, পণ্য বিক্রির পরে গ্রাহকদের দ্বারা পণ্য গ্রহণ বা ফেরত না দেওয়ার অভিযোগ রয়েছে। পণ্য কিনে অনেক ক্রেতা প্রতারিত হয়েছেন বলেও অভিযোগ রয়েছে। এখানেই শেষ নয়, সেই সঙ্গে নতুন করে অগ্রিম টাকা নিয়ে গ্রাহকদেরকে প্রতারণার ফাঁদে ফেলে দিয়েছেন কিছু ই-কমার্স কম্পানি। তার মধ্যে রয়েছে আকাশ নীল নামের একটি ই-কমার্স কোম্পানি।

এবার আকাশ নীল নামের একটি ই-কমার্স কোম্পানির বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় দুইজনকে আটক করেছে র‌্যাব। তারা হলেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মশিউর রহমান এবং পরিচালক ইফতেখায়রুজ্জামান রনি। প্রতা”রণা ও হুম’কির ( Hmm ‘Kir ) অভিযোগে এক গ্রাহকের দায়ের করা মামলায় গত রোববার রাতে ( Last sunday night ) ফরিদপুর ( Faridpur ) থেকে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে দুটি মোবাইল ফোন, দুটি ল্যাপটপ ও একটি প্রাইভেটকার জব্দ করা হয়েছে।

সোমবার দুপুরে ( noon ) কারওয়ান বাজার র‌্যাবের ( Radhab ) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার প্রধান অধিনায়ক খন্দকার আল মঈন ( Khandaker Al Moin ) এ মন্তব্য করেন।
মশিউর, আকাশ নীলের অন্যতম নেতা, একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তার বন্ধু ইফতেখায়রুজ্জামান রনির ( Iftekhairuzzaman Rony ) সাথে ২০১৯ সালে একটি ই-কমার্স ব্যবসা শুরু করার পরিকল্পনা করেছিলেন। আগে গার্মেন্টস থেকে প্রত্যাখ্যাত টি-শার্ট/পোশাক পণ্য এনে নিউমার্কেট এলাকায় বিক্রি করতেন।

এক পর্যায়ে, অন্যান্য ই-কমার্স কোম্পানি ইভালি এবং ধামাকা শপিং-এর ব্যবসা দেখে ২০২১ সালের মে ( May year ) মাসে আকাশ নীল নামে তাদের ই-কমার্স ব্যবসা শুরু করে। পরে দুই বন্ধু মিলে ‘আকাশ নীল’ নামে অনলাইনে সবজির হোম ডেলিভারির ব্যবসা শুরু করেন। যাইহোক, একটি মহামারী ঘটনা, এতে বন্ধ কোম্পানিটি আগামী সাত মাসের মধ্যে মোটরসাইকেল এবং ইলেকট্রনিক পণ্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে গ্রাহকের কাছ থেকে প্রায় ৩২ কোটি টাকা ছি’/নিয়ে নিয়েছে।

একপর্যায়ে মশিউর পরিবারের সদস্যদের নিয়ে আসেন কোম্পানির নেতৃত্ব দিতে। প্রতিষ্ঠানটির এমডি ও সিইও হলেও তার মা ছিলেন চেয়ারম্যান। আর স্ত্রীকে কোম্পানির শেয়ারহোল্ডার বা অংশীদার করা হয়। আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবরাও ছিলেন অন্যান্য পদে। এরপর গ্রাহকের টাকায় বিলাসবহুল জীবনযাপন শুরু করেন।একপর্যায়ে আকাশ নীলের কর্মকর্তারা গত নভেম্বরে অফিস বন্ধ করে গ্রাহকদের পণ্য না দিয়ে পালিয়ে যায়। সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গত শুক্রবার এক গ্রাহক প্রতারণা ও হুমকির অভিযোগে কোম্পানির ৯ জনের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় মামলা করেন।

গ্রাহক ও কোম্পানির অভিযোগ রোধে করণীয়: সকল ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের জন্য ইউবিআইডি বাধ্যতামূলক করা হবে। স্বচ্ছতার স্বার্থে, ব্যবসায়িক লেনদেন সম্পর্কিত সমস্ত তথ্য কমপক্ষে ৬ বছর ধরে রাখতে হবে এবং যে কোনও সরকারী দায়িত্বশীল সংস্থাকে যখন প্রয়োজন হবে তখন তা সরবরাহ করতে হবে। ডিজিটাল মার্কেটপ্লেসের মালিককে অবশ্যই তার তালিকাভুক্ত বিক্রেতার দ্বারা বিক্রি করা পণ্যের মূল্য বোঝার সর্বোচ্চ ১০ দিনের মধ্যে প্রযোজ্য কমিশন এবং ডেলিভারি চার্জ কেটে তালিকাভুক্ত বিক্রেতাকে সম্পূর্ণ মূল্য পরিশোধ করতে হবে।

তবে মার্কেটপ্লেসের স্বত্বাধিকারী এবং বিক্রেতা বা গ্রাহককের মধ্যে ভিন্ন চুক্তি হলে সেই অনুযায়ী ঋণ পরিশোধ করা হতে পারে। চুক্তি সম্পাদনের সময়, বিক্রেতা বা তার প্রতিনিধির নাম, ছবি, জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর, ঠিকানা ইত্যাদি সহ সম্পূর্ণ তথ্য সংরক্ষণের জন্য মার্কেটপ্লেস কর্তৃপক্ষ পদক্ষেপ নেবে। ক্রয়-বিক্রয়, পণ্য ফেরত, পণ্য ফেরত বা পণ্যের পরিবর্তন, ডেলিভারি পদ্ধতি, ডেলিভারির সময় এবং অন্যান্য শর্তাবলী ডিজিটাল কমার্স মার্কেটপ্লেস বা ফেস/বুক পেজে বাংলায় লিপিবদ্ধ করতে হবে এবং স্পষ্টভাবে প্রদর্শিত থাকতে হবে।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *