Saturday , June 15 2024
Home / Countrywide / বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কাচাবাদামের গানে স্কুল শিক্ষার্থীদের উদাম নাঁচ, বিপাকে প্রধান শিক্ষক

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে কাচাবাদামের গানে স্কুল শিক্ষার্থীদের উদাম নাঁচ, বিপাকে প্রধান শিক্ষক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ( Sheikh Mujibur Rahman ) ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে পাব’নার ঈশ্ব’রদীতে ‘কাঁচা বাদাম’ শিরোনামের একটি গানে শিক্ষার্থীদের নাচের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ঈশ্ব’রদীর মানিক’নগর বালিকা উচ্চ ( Ishwa ‘Radir Manik ‘ Nagar Balika Uchch ) বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) এই গানে স্কুলের ছাত্রীদের নাচের ভিডিও শুক্রবার বিকেলে ( Friday afternoon ) সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হলে তা ছড়িয়ে পড়ে। ছড়িয়ে পড়া ভিডিও ক্লিপে দেখা যায়, বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) ও শিশু দিবস উপলক্ষে স্কুলের মঞ্চে শিক্ষার্থীরা এককভাবে, জোড়ায় ও দলে নাচছে। এ সময় মঞ্চে ও আশেপাশে একাধিক শিক্ষককে দেখা যায়। উক্ত বিষয়টিকে কেন্দ্র করে সামাজিক গনমাধ্যেমে সমালোচনার ঝড় উঠেছে।

ঈশ্বরদীর মানিকনগর স্কুলে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday )র অনুষ্ঠানে শিক্ষার্থীদের কাঁচা বাদাম ও হিন্দি ডিজে গানের তালে নাচের ঘটনায় প্রধান শিক্ষক আনিসুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২২ মার্চ ) উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আক্তার ( Selim Akhter ) শকজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, তাকে তিন দিনের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। প্রধান শিক্ষক আনিসুর রহমান জানান, তিনি কারণ দর্শানোর নোটিশ পেয়েছেন।

বৃহস্পতিবার (১৭ মার্চ ) পাবনার ঈশ্বরদী ( Ishwardi Pabna ) উপজেলার মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে শিক্ষার্থীরা এ নৃত্য পরিবেশন করে। এই ভিডিও সামাজিক গনমাধ্যেমে ভাই’রাল হলে সর্বত্র সমালোচনা ও নিন্দার ঝড় উঠেছে। ভাই’রাল হওয়া ভিডিওতে ম্যানেজিং কমিটির সভাপতিসহ শিক্ষার্থীদের সঙ্গে নাচতে দেখা গেছে। গত ২০ মার্চ  বঙ্গবন্ধুর জন্মদিনে ( Bangabandhu’ birthday ) শিক্ষার্থীদের হিন্দি গানে নাচের ভিডিও দেশের একটি জনপ্রিয় গনমাধ্যেমের প্রিন্ট ও অনলাইন ঈশ্বরদীতে ( Ishwardi ) শিরোনামে ভাইরাল হলে ঘটনাটি উপজেলা শিক্ষা অফিসের নজরে আসে।

মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল ( Golam Mostafa Channa Mandal ) এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, “আমরা বঙ্গবন্ধুর জন্মদিন অত্যন্ত শ্রদ্ধা ও ভালোবাসায় উদযাপন করছি। হিন্দি ডিজে গানে নেচে বঙ্গবন্ধুর জন্মদিনকে বিতর্কিত করার চেষ্টা করা হয়েছে। কর্তৃপক্ষকে তদন্ত কমিটি গঠন করে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে সংশ্লিষ্ট শিক্ষক ও ম্যানেজিং কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিএম ইমরুল কায়েস ( Imrul Kayes ) বলেন, নোটিশের পাশাপাশি বিষয়টি উচ্চ পর্যায়ে জানানো হয়েছে। নোটিশের সন্তোষজনক জবাব না পেলে তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, উক্ত বিষয়কে কেন্দ্র করে আলোচনা-সমালোচনার কারণে উপজেলা শিক্ষা অফিসার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ও সিদ্ধান্তের আলোকে প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেন। ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস ( Imrul Kayes ) জানান, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন অনুষ্ঠানে শিক্ষার্থীদের সঙ্গে কেন এমন নাচ-গান পরিবেশন করলেন তা জানতে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশের জবাব দিতে তিন কার্যদিবস সময় দেওয়া হয়েছে।

About Syful Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *