Saturday , June 15 2024
Home / Countrywide / নির্বাচন কমিশনের সংলাপে অংশ নিয়ে সিদ্ধান্ত জানালেন জাফরুল্লাহ-ফরাসউদ্দিনরা

নির্বাচন কমিশনের সংলাপে অংশ নিয়ে সিদ্ধান্ত জানালেন জাফরুল্লাহ-ফরাসউদ্দিনরা

বাংলাদেশের মানুষ চায় সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন আর একমাত্র সুষ্ঠু নির্বাচনের মাধ্যমেই যোগ্য প্রার্থীকে নির্বাচিত করা সম্ভব। তিনি জনগনের পাশে থেকে দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে এটাই জনগনের আশা। আসন্ন দ্বাদশ নির্বাচনকে কেন্দ্র করে দেশে ক্ষমতাসীন ও বিরোধী দলের নেতারা বিভিন্ন সময়ে অনুষ্ঠিত আলোচনা সভায় তাদের বিবিধ মত বিনিময় করছেন। এই বিষয়টা নিয়ে সবাই উদ্বিগ্ন। শুধুমাত্র দেশে নয় বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক পর্যায়েও চলছে বিভিন্ন আলোচনা।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ ( National Parliament ) নির্বাচনকে সামনে রেখে কাজী হাবিবুল আউয়ালের ( Kazi Habibul Awal ) নির্বাচন কমিশন রেওয়াজ অনুযায়ী সবার মতামত নিতে সংলাপ করছে। দায়িত্ব নেওয়ার ১৫ দিনের মাথায় গত  ১৩ মার্চ ( March ) প্রথম দফায় দেশের শিক্ষাবিদদের সঙ্গে বসে ইসি। সেই ধারাবাহিকতায় আজ (মঙ্গলবার ) বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে সংলাপ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এর আগে প্রথম সংলাপে দেশের ৩০ শিক্ষাবিদকে আমন্ত্রণ জানায় ইসি। কিন্তু সংলাপে এসেছিলেন মাত্র ১৩ জন।

আজকের সংলাপে ৩৯ জন পেশাজীবীকে আমন্ত্রণ জানিয়েছিল ইসি। কিন্তু ইসির ডাকে সাড়া দিয়েছেন মাত্র ১৯ জন। তারা হলেন- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ( Jafrullah Chowdhury ), সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ( Dr. Iftekharuzzaman ), সেন্টার ফর আরবার স্টাডিজের চেয়ারম্যান নজরুল ইসলাম ( Nazrul Islam ) ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ( Ali Imam Majumdar ), বাংলাদেশ ব্যাংকের ( Bangladesh Bank ) সাবেক গভর্নর ফরাসউদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ( University Grants Commission ) (ইউজিসি ( UGC )) সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম ( Nazrul Islam ), লেখক ও গবেষক মহিউদ্দিন আহমেদ ( Mohiuddin Ahmed ), বাংলাদেশ ইনডিজিনাস পিপলস ফোরামের ( Bangladesh Indigenous People’ Forum ) সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং ( Sanjeev Drong ), নিজেরা করির সমন্বয়ক খুশী কবির, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, সাবেক সচিব আবু আলম মো. শহীদ খান ( Abu Alam said. Shahid Khan ), লিডারশিপ স্টাডিজ ফাউন্ডেশনের ( Leadership Studies Foundation ) চেয়ারম্যান সিনহা এমএ সাঈদ ( Sinha MA Saeed ), সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ ( Mohiuddin Ahmed ), সাবেক সচিব আব্দুল লতিফ মন্ডল ( Abdul Latif Mandal ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ( University Dhaka ) অধ্যাপক রোবায়েত ফেরদৌস ( Robayet Ferdous ), সিপিডির ফেলো মোস্তাফিজুর রহমান ( Mostafizur Rahman ), গভর্নেন্স অ্যান্ড রাইট সেন্টারের ( Governance Right Center ) প্রেসিডেন্ট জহুরুল আলম, ঢাবির অধ্যাপক শেখ হাফিজুর রহমান ও অধ্যাপক এসএম শামীম ( SM Shamim ) রেজা।

এই বিশিষ্টজনদের কেউ কেউ সংলাপে তাদের বক্তব্য তুলে ধরে ইসিকে বেশকিছু পরামর্শ ও প্রস্তাব দিয়েছেন। সেগুলো হলো- জাতীয় নির্বাচনে সবার ঐকমত্য ছাড়া ইভিএম ব্যবহার না করা, ভোটারদের বাধাহীনভাবে ভোটদানের অধিকার নিশ্চিত করা, ভোটের আগে-পরে ভোটারদের বিশেষ করে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করা, নির্বাচনকালীন প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে আনা।

তারা ইসিকে বলেছেন, অতীত অভিজ্ঞতায় দেখা গেছে- দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। সংবিধান ও আইনে ইসিকে যে ক্ষমতা দেওয়া হয়েছে, তা তারা কতখানি প্রয়োগ করতে পারবে, সেটি অনেকাংশে নির্ভর করে নির্বাচনকালীন সরকারের ওপর। বিশিষ্টজনদের অনেকের ভাষ্য, নির্বাচনকালীন সরকার এমন হতে হবে, যাদের ভোটের ফলাফল নিয়ে কোনো আগ্রহ থাকবে না।

বিশিষ্টজনদের মধ্যে অনেকে ইসিকে সাহসিকতার সঙ্গে কাজ করতে বলেছেন। কমিশন যদি মনে করে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয়, তাহলে তাদের যেন পদত্যাগ করার মানসিকতা থাকে সেটিও বলেছেন কেউ কেউ।

এদিকে সংলাপ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হাবিবুল আউয়াল বলেন, আমরা বিশিষ্টজনদের প্রস্তাব ও পরামর্শ শুনেছি। এগুলো পর্যালোচনা করে আমরা প্রয়োজনীয় উদ্যোগ নেব।

একজন যোগ্য প্রার্থী নির্বাচনের উপর নির্ভর করে দেশের সব ধরণের উন্নতি। দেশের জনগন তার কাছ থেকে অনেক কিছু আশা করে, বিশেষ করে নিরাপদ জীবন-যাপন নিশ্চিত করা থেকে শুরু করে সার্বিক কল্যানের সকল কিছু করা। জনগনের জীবন মান সহজ করার অনেকটা দায়িত্ব থাকে একজন নেতার ওপর। তাই সুষ্ঠু নির্বাচনই পারে একজন যোগ্য নেতাকে নির্বাচিত করে জনগনের চাওয়া পাওয়া পূরন করতে।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *