Saturday , June 15 2024
Home / Countrywide / বিনা টেন্ডারে কিভাবে ইভিএম এলো: জাফরুল্লাহ চৌধুরী

বিনা টেন্ডারে কিভাবে ইভিএম এলো: জাফরুল্লাহ চৌধুরী

আসন্ন জাতীয় সংসদ ( National Parliament ) নির্বাচনের জন্য নির্বাচন কমিশন একটি সংলাপ অনুষ্ঠানের আয়োজন করেন। ৩৯ জন বশিষ্ঠ ব্যক্তিদের এ সংলাপে আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত হন মাত্র ১৯ জন। গত মঙ্গল বার এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ১৯ জন ইভিএম নিয়ে তাদের মতামত জানান। বিশেষজ্ঞদের ভাষ্য মতে নির্বচনে ইভিএম ব্যবহার না করাই ভালো।

সংলাপে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী ( Jafrullah Chowdhury ), সিপিডির স্পেশাল ফেলো ( Special Fellow CPD ) দেবপ্রিয় ভট্টাচার্য, সাবেক পররাষ্ট্র সচিব মহিউদ্দিন আহমেদ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের ( Transparency International Bangladesh ) টিআইবি ( TIB ) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান ( Iftekharuzzaman ), ইউজিসির ( UGC ) সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার ( Ali Imam Majumdar ) প্রমুখ। ) সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ( University Dhaka ) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রুবায়েত ফেরদৌস ( Rubayet Ferdous ), আইন বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান কার্জন, লেখক ও গবেষক মহিউদ্দিন আহমেদ এবং সাবেক সচিব আবদুল লতিফ ( Abdul Latif ) মণ্ডল।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ( Jafrullah Chowdhury ) বলেন, টেন্ডার ছাড়া ইভিএম এলো কীভাবে। কেউ কেন ইভিএম নিয়ে এত উৎসাহী তার একটি শ্বেতপত্র প্রকাশ করতে হবে। ইভিএম কোনোভাবেই বড় পরিসরে ব্যবহার করা যাবে না।

তিনি বলেন, আপনি চাইলে ৫-১০টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করতে পারেন, তবে তা না করাই ভালো।

সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, “ইভিএম ব্যবহার অত্যন্ত বিতর্কিত। এর থেকে দূরে থাকাই ভালো। ইভিএম ভবিষ্যতে পরিস্থিতি জটিল করে তুলতে পারে। ঝুঁকি নিয়ে ইভিএম ব্যবহার করা উচিত নয়।

সিপিডির মোস্তাফিজুর রহমান ( Mostafizur Rahman ) বলেন, ইভিএম ব্যবহার করলে জিজ্ঞাসাবাদ করা হবে।

মহিউদ্দিন আহমেদ বলেন, ইভিএম নিয়ে প্রশ্ন আছে। এই ডিভাইস ম্যানিপুলেট করা যাবে না এবং নিশ্চিতকরণ ছাড়া ব্যবহার করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাস উদ্দিন ( Faras Uddin ) বলেন, ইভিএম সবসময়ই বিতর্কিত। সমাধান না করে ব্যবহার করা ঠিক নয়। আমি জোর দিয়ে বলব- ইভিএম ব্যবহার না করা।সিইসি কাজী হাবিবুল ( Kazi Habibul ) আউয়াল ছাড়াও চার নির্বাচন কমিশনার মো. ( Md. ) সংলাপে অংশ নেন আলমগীর ( Alamgir ), আনিসুর রহমান, রাশেদা সুলতানা এমিলি ( Rasheda Sultana Emily ) ও আহসান হাবিব খান।

উল্লেখ্য, ভোট দেওয়ার জন্য ডিজিটাল মেশিন ইভিএম। এই মেশিন দিয়ে ভোটাররা বাটনে চাপ দিয়ে নিজ দলিয় প্রার্থীকে ভোট প্রদান করবে । এতে সুভিদা ভোট গ্রহণ শেষ হতেই ফলাফল প্রকাশিত হবে। তবে বেশ কিছু বিশ্লেষক জানায় এই প্রযুক্তির ব্যবহারে জাল ভোটের দুর্নীতি বাড়তে পারে।

About Nasimul Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *