Tuesday , June 25 2024
Home / Exclusive / ডায়াবেটিসের নতুন কারণ উম্মোচন করে প্রশংসা কুড়ালেন বাংলাদেশী বিজ্ঞানীরা

ডায়াবেটিসের নতুন কারণ উম্মোচন করে প্রশংসা কুড়ালেন বাংলাদেশী বিজ্ঞানীরা

বাংলাদেশের ( Bangladesh ) বিজ্ঞানীরা ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কার করেছেন। বুধবার ( Wednesday ) বিকেলে রাজধানীর বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। গবেষণায় দেখা গেছে যে ডায়াবেটিসের নতুন কারণ হল ইনটেস্টাইনাল অ্যালকালাইন ফসফেটেস (আইএপি ) কমে যাওয়া। এবং আইএপি ( IAP ) হ্রাস ডায়াবেটিসের অন্যতম প্রধান কারণ।

ডায়াবেটিস মেলিটাস একটি হরমোন সম্পর্কিত রোগ। শরীরের অগ্ন্যাশয় যদি পর্যাপ্ত পরিমাণে ইনসুলিন তৈরি করতে না পারে বা শরীর তার তৈরি করা ইনসুলিন ব্যবহার করতে ব্যর্থ হয়, তাহলে এই রোগটিকে ডায়াবেটিস বা ডায়াবেটিস বলা হয়। এটি হওয়ার অনেক কারণ রয়েছে। কিন্তু এবার বাংলাদেশের ( Bangladesh ) বিজ্ঞানীরা আবিষ্কার করলেন নতুন কারণ। বুধবার ( Wednesday ) বিকেলে রাজধানীর বারডেম হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আবিষ্কারের মোড়ক উন্মোচন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গবেষণার মাধ্যমে ডায়াবেটিসের যে নতুন কারণ আবিষ্কৃত হয়েছে তা হলো আইএপি ( IAP ) (ইনটেস্টিনাল অ্যালকালাইন ফসফেটেজ) কমে যাওয়া। এবং আইএপি ( IAP ) হ্রাস ডায়াবেটিসের অন্যতম প্রধান কারণ। এই আবিষ্কার ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসায় বড় ভূমিকা রাখবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। প্রধান গবেষক মধু এস. মালো গনমাধ্যেম কর্মীদের বলেন, গত  পাঁচ বছরে ৩০ থেকে ৬০ বছর বয়সী ৫৭৪ জনের ডায়াবেটিসের এই নতুন কারণ শনাক্ত হয়েছে। গবেষণার ফলাফল ইতিমধ্যেই ব্রিটিশ মেডিকেল ( British Medical ) জার্নালে প্রকাশিত হয়েছে।

সংবাদ সম্মেলনে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ( Diabetic Association Bangladesh )ের সভাপতি ডা. এ কে আজাদ খান বলেন, যাদের আইএপি ( IAP ) কম তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। এটি একটি যুগান্তকারী আবিষ্কার। এই আবিষ্কার থেকে বোঝা যায় বাংলাদেশের ( Bangladesh ) বিজ্ঞানীরাও দারুণ কাজ করতে সক্ষম। বারডেম ( Able. Bardem ), ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ( Diabetic Association Bangladesh ), রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ( Jahangirnagar University ), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ( Bangabandhu Sheikh Mujib Medical ) বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ( Harvard United States ) বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল গবেষণায় জড়িত ছিল।

উল্লেখ্য, সম্প্রতি ডায়াবেটিস নিয়ে যুগান্তরী আবিষ্কার ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসায় বড় ভূমিকা রাখবে বলে আশা করছেন চিকিৎসা বিজ্ঞানীরা। ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কারের কৃতিত্ব দেখিয়েছেন বাংলাদেশের ( Bangladesh ) বিজ্ঞানীরা। হার্ভার্ড ইউনিভার্সিটির ( Harvard University ) প্রাক্তন সহকারী অধ্যাপক মধু এস. মালে এবং জাতীয় অধ্যাপক এ কে আজাদ খানের ( AK Azad Khan ) নেতৃত্বে এই গবেষণায় দেখা গেছে যে ইনটেস্টিনাল অ্যালকালাইন ফসফেটেজ ডায়াবেটিসের হওয়ার পিছনে সরাসরি কারণ। বুধবার ( Wednesday ) (২৩ মার্চ) রাজধানীর বারডেম হাসপাতালের ( Bardem Hospital ) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

 

 

About Syful Islam

Check Also

হাত ঘুরে ৩-৪ বার সৌদি আরবে বিক্রি হচ্ছেন বাংলাদেশি নারী শ্রমিক, যারা করছে এই কাজ

সৌদি আরবে তিন-চারবার বিক্রি হচ্ছে বাংলাদেশি নারী শ্রমিক।এজেন্সি থেকে কফিল, কফিল থেকে আবারও স্থানীয় বাসিন্দা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *