Monday , June 24 2024
Home / Countrywide / এবার র‍্যাবের উপর সন্তুটি প্রকাশ করলো যুক্তরাষ্ট্র, জানা গেল কারন

এবার র‍্যাবের উপর সন্তুটি প্রকাশ করলো যুক্তরাষ্ট্র, জানা গেল কারন

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ( AK Abdul Momen ) বলেছেন, র‌্যাবের ( Radhab ) ওপর নিষেধাজ্ঞা থাকলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কের উন্নতির অনেক সম্ভাবনা আছে। এটা নিয়ে মার্কিন আন্ডার সেক্রেটারি সাথে আমাদের আলোচনা হয়েছে এবং তার বক্তব্য আপনারা শুনেছেন। বিগত ( Past ) তিন মাস যাবত র‌্যাবের ( Radhab ) হাতে কোন ব্যক্তির জীবন যায়নি, এতেই তারা সন্তষজনক প্রতিক্রিয়া প্রকাশ করেছেন। যুক্তরাষ্টের সাথে আমাদের সম্পর্ক বন্ধুত্বপূর্ন।

শ্রীলঙ্কায় বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল ( Bay Bengal Initiative Multisectoral ), টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক ( Technical economic ) কো-অপারেশন (বিমসটেক) ​​শীর্ষ সম্মেলনের ফাঁকে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বুধবার ( Wednesday ) (২৩ মার্চ ( March )) পররাষ্ট্র মন্ত্রণালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ( Shahriar Alam ) উপস্থিত ছিলেন।

এ কে আব্দুল মোমেন বলেন, আমরা তাদের বলেছি পরিস্থিতির উন্নতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি। আমাদের সিস্টেমে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা আছে, যেগুলো অনেক সময় কার্যকরী হয় না। এগুলো কার্যকর করার জন্য আমরা পদক্ষেপ নিচ্ছি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক খুবই ভালো। আমাদের বাণিজ্য ও বিনিয়োগে যুক্তরাষ্ট্র এক নম্বরে রয়েছে। তারা সুখে-দুঃখে আমাদের পাশে আছে। আগামী ৫০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের ( United States ) সঙ্গে আমাদের সম্পর্ক আরও গভীর হবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয়ই গণতান্ত্রিক মূল্যবোধে বিশ্বাসী। র‌্যাবের ( Radhab ) ওপর নিষেধাজ্ঞা থাকলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশের ( Bangladesh ) আইনশৃঙ্খলার বাহিনীর বিচার বহির্ভূত প্রাননাশের ঘটনা ঘটানো সহ নানা অভিযোগের কারনে যুক্তরাষ্ট্র র‌্যাবের ( Radhab ) উপর নিষেধাজ্ঞা দেয়। বিয়টি নিয়ে বাংলাদেশসহ বহির্বিশ্বে আলোচনার সৃষ্টি হয়। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। যুক্তরাষ্ট্রের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করা হচ্ছে, তবে সম্প্রতি নিষেধাজ্ঞা তুলে না নিলেও বর্তমান র‌্যাবের ( Radhab ) কার্যক্রমের উপর তার সন্তুষ্টি প্রকাশ করেছেন।

About bisso Jit

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *