Sunday , May 19 2024
Breaking News
Home / opinion / আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচনের দিকে এগোলে ভারত বিরোধিতা করবে: আসিফ নজরুল (ভিডিওসহ)

আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচনের দিকে এগোলে ভারত বিরোধিতা করবে: আসিফ নজরুল (ভিডিওসহ)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, আমেরিকা বহু বছর ধরে বাংলাদেশকে ভারতের চোখে দেখত। সাম্প্রতিক সময়েও দেখার চেষ্টা করেছে। কিন্তু ভারত যখন যুক্তরাষ্ট্রকে অ্যাগ্রেসিভভাবে বুঝিয়েছে, তখন থেকে আপাতত স্বতন্ত্রভাবে দেখা বন্ধ রেখেছে। অথবা গোপনে স্বতন্ত্র চোখে দেখছে। প্রকাশ্যে স্বতন্ত্র চোখে দেখছে না।

সম্প্রতি যুগান্তরকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন ঢাবির অধ্যাপক ড.আসিফ নজরুল।

তিনি বলেন, ভারতের পরিকল্পনা- এই সরকার ক্ষমতায় থাকলে যা চায় তাই পায়, বিনিময়ে কিছুই দিতে হয় না। তিস্তার পানিও দিতে হবে না, সীমান্তে বাংলাদেশিদের গুলি করলে আওয়ামী লীগ সরকার ভারতের পক্ষে কথা বলে।

ভারতীয়রা বাংলাদেশে তাদের ইচ্ছামতো কাজ করতে পারে। দেশে বড় একটা রেমিট্যান্স যায়। তা ছাড়া নরেন্দ্র মোদি বাংলাদেশে আসার সময় যারা বিরোধিতা করেছিল, তাদের একেবারেই পঙ্গু করে দিয়েছে এই সরকার। তা হলে ভারত এই সরকারকে চাইবে না কাকে চাইবে?

এই রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, আমি মনে করি আওয়ামী লীগ এদেশে ক্ষমতায় থাকতে না চাইলেও ভারত বলবে না আপনারা থাকুন। প্রয়োজনে ভারত আমেরিকাকে চাপ দেবে। আওয়ামী লীগ যদিও সুষ্ঠু নির্বাচনের দিকে এগোলে ভারত বিরোধিতা করবে। এতটাই স্বার্থ রয়েছে ভারতের।

তিনি মনে করেন, আমেরিকা আর কতদিন ভারতের স্বার্থকে গুরুত্ব দেবে না, নিজের স্থানীয় বা আঞ্চলিক স্বার্থকেই গুরুত্বপূর্ণ মনে করবে। আমেরিকার এটা বোঝার স্মার্টনেস আছে। যুক্তরাষ্ট্র যে কারো কথায় ঝাঁপিয়ে পড়বে এমন নয়।

About Nasimul Islam

Check Also

পুরুষদের রাস্তায় প্যান্ট খোলা বন্ধ করতে আরবি লেখা পোষ্টার লাগাতে বললেন তসলিমা নাসরিন

ভারতের দেয়ালে পুরুষের পেচ্ছাব বন্ধ করার জন্য অগত্যা ভগবানের ছবি সেঁটে দেওয়া হয়েছে। ভগবানের ছবি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *