Saturday , June 15 2024
Home / Countrywide / একদিনে ১৩০৮৫ কোটি টাকা ধার দিলো বাংলাদেশ ব্যাংক

একদিনে ১৩০৮৫ কোটি টাকা ধার দিলো বাংলাদেশ ব্যাংক

ডলারের পাশাপাশি দেশের ব্যাংকিং খাতে তারল্য সংকট রয়েছে। সংকট মেটাতে বাণিজ্যিক ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকে। বুধবার (১৫ মে) একটি নিলামে ৩৬টি ব্যাংক এবং একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) রেপো এবং তারল্য সহায়তা সুবিধার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে ১৩০৮৫ কোটি টাকা ঋণ নিয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ ব্যাংক ঘোষণা করেছে যে বুধবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বাংলাদেশ ব্যাংক রেপো এবং নিশ্চিত লিকুইডিটি সাপোর্ট ফ্যাসিলিটি (এএলএসএফ) নিলাম অনুষ্ঠিত হয়েছে। উল্লিখিত নিলামে, দুটি ব্যাংক একদিনের রেপো সুবিধার অধীনে মোট ৪৯৪ দশমিক ১৫ কোটি টাকার ১৩টি বিড, সাত দিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১৬টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান মোট ৫ হাজার ৪৩১ দশমিক ২৮ কোটি টাকার ৬৫টি বিড এবং এক দিন মেয়াদি অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট ফ্যাসিলিটির আওতায় ১৮টি পিডি ব্যাংক মোট ৭ হাজার ১৫৯ দশমিক ৯৪ কোটি টাকার ৫৪টি বিড দাখিল করে।

কেন্দ্রীয় ব্যাংক আরও বলেছে, নিলাম কমিটি সব দরপত্র গ্রহণ করেছে। ফলে রেপো ও এএলএসএফ-এর আওতায় ১৩ হাজার ০৮৫ দশমিক ৩৭ কোটি টাকা প্রদান করা হয়। উল্লিখিত একদিন ও সাত দিন মেয়াদি রেপো এবং অ্যাসিউরড লিকুইডিটি সাপোর্ট ফ্যাসিলিটি এর সুদের হার ছিল যথাক্রমে বার্ষিক শতকরা ৮ দশমিক ৫০, ৮ দশমিক ৬০ ও ৮ দশমিক ৫০ ভাগ।

উচ্চ মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার সঙ্কট, সরকারি ট্রেজারি বিলের সুদের হার বৃদ্ধি এবং নীতির হার বৃদ্ধি সামগ্রিক ব্যাংকিং খাতে তারল্য সংকট তৈরি করেছে, ব্যাংক কর্মকর্তারা বলছেন। কিছু ব্যাংক এখন কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সহায়তা নিয়ে ট্রেজারি বিলে বিনিয়োগ করছে। কারণ ট্রেজারি বিলের সুদের হার ১১ শতাংশ ছাড়িয়ে গেছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকিং খাতে তারল্য সংকটের মধ্যে গত কয়েক মাস ধরে ব্যাংকগুলো প্রতি কর্মদিবসে কেন্দ্রীয় ব্যাংক থেকে তারল্য সহায়তা পাচ্ছে। এখন ব্যাংকগুলোকে তারল্য সহায়তা কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী জুলাই থেকে রেপোর মাধ্যমে তারল্য সহায়তা প্রতিদিনের পরিবর্তে সাপ্তাহিক হবে।

About Nasimul Islam

Check Also

মসজিদের ইমামের কোনো দোষ নেই, জবির সেই আলোচিত ছাত্রী

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কেন্দ্রীয় মসজিদের ইমাম মো. ছালাহ উদ্দিনকে এক ছাত্রীকে ঘিরে বিতর্কিত ঘটনার জের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *