Thursday, March 23, 2023
বাড়িNationalএকজন বিজ্ঞজন আমাকে খুব ক্রিটিসাইজ করেছিল,চিনি তো সবাইকে আমি : প্রধানমন্ত্রী

একজন বিজ্ঞজন আমাকে খুব ক্রিটিসাইজ করেছিল,চিনি তো সবাইকে আমি : প্রধানমন্ত্রী

Ads

বাংলাদেশের ইতিহাসে ভাষা আন্দোলন অনেক বড় একটি প্রেক্ষাপট তবে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান রয়েছে সেটা মুছে দোয়ার চেষ্টা করা হয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানকে মুছে ফেলার চেষ্টা করা হয়েছে। অনেক বিজ্ঞজন, আমি কারো নাম বলতে চাই না, আমি তাদের সবাইকে চিনি। অনেকে বলেছেন, তার আবার অবদান কী ছিল? তিনি জেলে ছিলেন।

সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক-২০২৩ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী ১৯ জন বিশিষ্ট ব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে পদক বিতরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের মাতৃভাষার অধিকার আদায়ের আন্দোলনের সূচনা করেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর উদ্যোগেই ভাষা সঙ্গম পরিষদ গঠিত হয় এবং ১৯৪৮ সাল থেকে আমাদের ভাষার জন্য আন্দোলন শুরু হয়। ভাষা আন্দোলনের মাধ্যমেই আমাদের স্বাধীনতা অর্জিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কেন কারাগারে ছিলেন, তার কোনো অবদান নেই? তাহলে কেন তিনি জেলে ছিলেন? এই ভাষা আন্দোলন করতে গিয়ে বারবার জেলে গেছেন। কিন্তু কেউ সেই গুরুত্ব দিতে চাননি।

পাকিস্তান গোয়েন্দা শাখার প্রতিবেদনে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পর আমি ভাষণ দিয়েছিলাম। তখন একজন বিদগ্ধ ব্যক্তি আমার সমালোচনা করেন এবং একটি প্রবন্ধ লিখে বলেন যে আমি সবকিছু তৈরি করছি।

তিনি বলেন, আমি ও আমার বান্ধবী বেবী মওদুদ গোয়েন্দা প্রতিবেদন নিয়ে এমআর আখতার মুকুলের কাছে গিয়েছিলাম। আমি মুকুল ভাইকে বললাম- আমি আপনাকে যে রিপোর্ট দিয়েছি, কত তারিখে, কখন কী করেছেন তা এখানে বিস্তারিত আছে। ফাইল দিলাম; আপনি উত্তর লিখুন। তিনি সত্যিই লিখেছেন। কারণ তারা (সমালোচকরা) অনেক লম্বা মানুষ। আমাদের মত ছোট চুনোপুটিদের পক্ষে কিছু লেখা সম্ভব হবে না। পরে অবশ্য সেগুলো ১৪ খণ্ডের বই আকারে প্রকাশের উদ্যোগ নেওয়া হয়। তিনি আরও বলেন, জাতির পিতার লেখা অসমাপ্ত আত্মজীবনীতেও তার ভাষা আন্দোলনের বিভিন্ন ভূমিকার উল্লেখ রয়েছে।।

উল্লেখ্য, ভাষা আন্দোলন নিয়ে অনেকেই ভূমিকা পালন করেছেন বিশ্বের ইতিহাসে বাংলাদেশই প্রথম যে দেশটি কিনা ভাষার জন্য প্রাণ দিয়েছে। এই ঘটনা ইতিহাসে বিরল বলা যায়।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments