Monday, January 30, 2023
বাড়িNational৩ বছর পর আবারো ভারতে পা রেখে একটি কথাই বললেন প্রধানমন্ত্রী শেখ...

৩ বছর পর আবারো ভারতে পা রেখে একটি কথাই বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Ads

বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল পৌছেঁছেন ভারতে। আর সেখানেই গিয়েই বেশ উচ্ছ্বাসিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ভারতের রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়েছে। তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চার দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাংবাদিকদের বলেন, ভারত আমাদের বন্ধু। আমি যখনই ভারতে আসি, এটা আমার জন্য আনন্দের। বিশেষ করে আমাদের মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা আমরা স্মরণ করি। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে, আমরা একে অপরকে সাহায্য করছি।

এদিকে আজ (মঙ্গলবার) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের ‘প্রতিবেশী ফার্স্ট’ নীতিতে বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার। শেখ হাসিনা সোমবার চারদিনের ভারত সফর শুরু করেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নয়াদিল্লি পৌঁছানোর পরপরই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। এ সময় তারা দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। এদিন প্রধানমন্ত্রী দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়ার মাজারেও যান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দূরদর্শী নেতৃত্বে ভারত ও বাংলাদেশ স্থল ও সমুদ্র সীমানা নির্ধারণ, নিরাপত্তা, সংযোগ, উন্নয়ন সহযোগিতা, সাংস্কৃতিক বিনিময়, বিদ্যুৎ ও জ্বালানি, ব্যবসা ও বাণিজ্য, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য ফলাফল অর্জন করেছে। , প্রতিরক্ষা।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি পৌঁছালে বস্ত্র ও রেল প্রতিমন্ত্রী দর্শনা জারদোশ তাকে স্বাগত জানান। শেখ হাসিনার সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ভারত ও বাংলাদেশের মধ্যে বহুমুখী সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে আলোচ্যসূচির শীর্ষে থাকা বিষয়গুলো হলো প্রতিরক্ষা সহযোগিতার উন্নয়ন, আঞ্চলিক সংযোগ উদ্যোগের সম্প্রসারণ এবং দক্ষিণ এশিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠা।

এছাড়া বাংলাদেশের প্রধানমন্ত্রী আজ ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখারের সঙ্গে সাক্ষাৎ করবেন।

২০২১ সালে উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ৫০ বছরের মাইলফলক স্পর্শ করার পর এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।

গত বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীও পালিত হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২১ সালে বাংলাদেশ সফর করেন। ২০১৫ সাল থেকে উভয় দেশের প্রধানমন্ত্রী ১২ বার দেখা করেছেন।

প্রসঙ্গত, দেশের বেশ কিছু গুরুত্বপূর্ন বিষয় নিয়ে এবারের ভারত সফরে হবে নানাবিধ আলোচনা। আর এই কারনেই মুলত ভারত সফর নিয়ে এত বেশি আলোচনা সৃষ্টি হয়েছে দুই দেশসহ আন্তর্জাতিক মহলেও।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments