Monday, January 30, 2023
বাড়িSportsবিশ্বকাপ জিতেও ব্রাজিলকে টপকাতে পারলোনা আর্জেন্টিনা

বিশ্বকাপ জিতেও ব্রাজিলকে টপকাতে পারলোনা আর্জেন্টিনা

Ads

সম্প্রতি শেষ হয়ে গিয়েছে ফুটবলের সব থেকে বোরো আসর বিশ্বকাপ ফুটবল। এবারের কাতার বিশ্বকাপে দীর্ঘ ৩৬ বছরের খরা ভেঙেছে আর্জেন্টিনা। ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে আলবিসেলেস্তে। তারপরও ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারেনি লিওনেল মেসির দল। কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে গেলেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ফিফার সর্বশেষ হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার পরে তৃতীয় স্থানে রয়েছে রানার্স আপ ফ্রান্স।

অক্টোবরের হালনাগাদ ফিফা র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে ছিল আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ জয়ের পর অনেকেই আশা করেছিলেন আর্জেন্টিনা শীর্ষস্থান দখল করবে। কিন্তু শিরোপা জিতলেও আশ্চর্যজনকভাবে শীর্ষে উঠতে পারেননি লিওনেল মেসি। ব্রাজিলকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে রয়েছে আলবিসেলেস্তে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে বেলজিয়ামকে টপকে ব্রাজিল। এরপর দশ মাস ধরে শীর্ষে রয়েছে নেইমার-ভিনিসিয়াসের দল। গ্রুপ পর্বে ক্যামেরুনের কাছে হেরে এবং কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে টাইব্রেকারে পরাজিত হলেও বিশ্বকাপের শীর্ষে থেকে যায় কাতার।

২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে যাওয়ার পর, আর্জেন্টিনা টানা ৩৬ ম্যাচে পরাজয় ছাড়াই বিশ্বকাপে গিয়েছিল। এই সময়ে দলটি জিতেছে কোপা আমেরিকা ও লা ফাইনালসিমা। কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হারলেও টানা ৬ ম্যাচে অপরাজিত থাকার পর শিরোপা জিতেছেন মেসি-ডি মারিয়ারা। তারপরও ব্রাজিলকে ছাড়িয়ে যেতে ব্যর্থ হয়েছে তারা। বিশ্বকাপ ফাইনালে নির্ধারিত সময়ের মধ্যে ফ্রান্সকে হারাতে পারলেই তারা শীর্ষে উঠতে পারে।

আর্জেন্টিনার পর তৃতীয় স্থানে রয়েছে ফ্রান্স। দুই ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমেছে বেলজিয়াম। ইংল্যান্ড ও নেদারল্যান্ডস যথাক্রমে পাঁচ ও ছয়ে। বিশ্বকাপে তৃতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়া শীর্ষ দশে তিন ধাপ উঠে সাত নম্বরে উঠে এসেছে।

বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হলেও চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি আছে আট নম্বরে। নয় দশটি প্রতিবেশী পর্তুগাল ও স্পেন। কাতার বিশ্বকাপের সেমিফাইনাল খেলে চমক দেখাল মরক্কো। র‌্যাঙ্কিংয়েও বড় চমক দেখিয়েছে উত্তর আফ্রিকান দলটি। ১১ তম স্থানে উঠে এটলাস লায়ন্স তাদের সর্বকালের সেরা অবস্থানে পৌঁছেছে।

উল্লেখ্য,এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। শুরুতে তারা সৌদির কাছে হেরে যাওয়ার পর দৃঢ় মনোবল নিয়ে পরবর্তী ম্যাচগুলোতে খেলে জয় লাভ করেছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments