Monday, January 30, 2023
বাড়িSportsশেষ ম্যাচে ড্র করলেও যেভাবে নকআউটে পৌছে যাবে আর্জেন্টিনা

শেষ ম্যাচে ড্র করলেও যেভাবে নকআউটে পৌছে যাবে আর্জেন্টিনা

Ads

শুরু হয়েছে বিশ্বফুটবলের সবথেকে বড় আসর আর এই বারের বিশ্বকাপের আয়োজক দেশ হচ্ছে কাতার। ইতিমধ্যে শুরু হয়েছে খেলা। বিশ্বকাপে সি গ্রুপের লড়াই বেশ জমে উটেছে যেখানে আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো লড়ছে। চারটি দলই ইতিমধ্যে দুটি করে ম্যাচ খেলেছে। দুই ম্যাচ পর পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে পোল্যান্ড। এক ড্র ও এক জয়ে চার পয়েন্ট তাদের। অন্যদিকে, তাদের গোল পার্থক্য হল +২ কারণ তারা কোন গোল খায়নি এবং দুটি ম্যাচে দুটি গোল স্বীকার করেছে। গ্রুপ পর্বে পোল্যান্ডের শেষ ম্যাচ আর্জেন্টিনার বিপক্ষে। সেই ম্যাচে জয় বা ড্রই শেষ ষোলোয় নিয়ে যেতে পারে লেভান্ডোস্কির দলকে।

এই গ্রুপে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। দুই ম্যাচে এক হার ও এক জয়ে তাদের ৩ পয়েন্ট। দুই ম্যাচে ৩ গোল করেছে মেসির দল। হজম ২ । ফলে গোল ব্যবধানে পোল্যান্ডের চেয়ে পিছিয়ে তারা। আর্জেন্টিনার গোল +১ ।

এই গ্রুপে তৃতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। দুই ম্যাচে এক জয় ও এক হারে তাদেরও ৩ পয়েন্ট। কিন্তু তারা আর্জেন্টিনার চেয়ে আরও একটি গোল হারায়। দুই ম্যাচে তারা করেছে ২ গোল। হজম করেছে মোট ৩টি। ফলে তাদের গোল সংখ্যা হলো-১।

গ্রুপের তলানিতে রয়েছে মেক্সিকো। দুই ম্যাচে এক হার ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ১। অন্যদিকে, দুই ম্যাচে কোনো গোল করতে না পারায় তারা দুটি গোল হারায়, তাই তাদের গোল পার্থক্য -২।

 

এই গ্রুপের শেষ দুই ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। অন্যদিকে সৌদি আরবের মুখোমুখি হবে মেক্সিকো। চার দলেরই শেষ ম্যাচে জয়ের কোনো সুযোগ নেই। তবে সে তুলনায় সুবিধাজনক অবস্থানে রয়েছে পোল্যান্ড। শেষ ম্যাচে ড্র করলেই নকআউটে চলে যাবে। কারণ তখন তাদের পয়েন্ট হবে ৫। আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলে মেসির দলের পয়েন্ট হবে ৪ পয়েন্ট।

এই গ্রুপে পোল্যান্ডকে টপকে যেতে পারে একমাত্র সৌদি আরব। সেক্ষেত্রে মেক্সিকোর বিপক্ষে তাদের শেষ ম্যাচে জয় নিয়ে ফিরতে হবে। তাহলে তাদের পয়েন্ট হবে ৬। সমীকরণটা এমন হলে এই গ্রুপ থেকে ছিটকে যাবে আর্জেন্টিনা ও মেক্সিকো। পোল্যান্ড ও সৌদি আরব মাঠে নামবে শেষ ষোলোতে।

আর পোল্যান্ডের বিপক্ষে মেসির দল জিতলে সরাসরি নকআউট পর্বে চলে যাবে তারা। শেষ ম্যাচে আর্জেন্টিনা ড্র করলে সৌদি-মেক্সিকো ম্যাচের দিকেই তাকিয়ে থাকতে হবে তাদের।

কারণ সৌদি ও মেক্সিকোর ম্যাচ ড্র হলে আর্জেন্টিনা ও সৌদির পয়েন্ট সমান হবে ৪। তাহলে গোল পার্থক্যে যারা এগিয়ে তারাই পৌঁছে যাবে শেষ ষোলোতে। সেদিক থেকে আর্জেন্টিনার দারুণ সম্ভাবনা রয়েছে। কারণ গোল ব্যবধানে আর্জেন্টিনা আগেই এগিয়ে আছে। এছাড়া সেই ম্যাচে মেক্সিকো জিতলেও তা আর্জেন্টিনার জন্য লাভজনক হবে। তখন মেক্সিকো ও আর্জেন্টিনার পয়েন্ট হবে ৪। তারপর গোল পার্থক্য হিসাব করা হবে। যেখানে মেসির দল এখন পর্যন্ত দুই গোলে এগিয়ে মেক্সিকো।

তবে এসব সমীকরণ পেছনে ফেলে গ্রুপ সেরা হয়েই শেষ ম্যাচ জিতে নকআউট পর্বে উঠতে চাইবে আর্জেন্টিনা।

উল্লেখ্য, এর আগে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমে সৌদি আরবের কাছে পরাজিত হয়েছিল আর্জেন্টিনা এবং এই পরাজয়ে তাদের বেশ চাপে পড়তে হয়েছে। তবে আজকের খেলায় এই চাপ কিছুটা হলেও মুক্ত করেছে আর্জেন্টিনা।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments