Thursday, March 23, 2023
বাড়িNationalএবার ভূমিকম্পের চরম ঝুঁকিতে বাংলাদেশ, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

এবার ভূমিকম্পের চরম ঝুঁকিতে বাংলাদেশ, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

Ads

ভূমিকম্পে বিধস্ত হয়েছে তুরুস্ক। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৮ যার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এই ভূমিকম্পের পর এবার বাংলাদেশে ভূমিকম্পের আশংকা কতটুকু তা নিয়ে উঠেছে নানা প্রশ্ন, সময়ে সময়ে ক্ষুদ্র ও মাঝারি ভূমিকম্পে কেঁপে ওঠে বাংলাদেশ। গুগলে “আমার কাছাকাছি ভূমিকম্প” লিখলে বিভিন্ন তথ্য পাবেন। এসব ভূমিকম্পে তেমন ক্ষয়ক্ষতি না হলেও বড় ধরনের ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। ঢাকায় বিপজ্জনক ভবনের পাশাপাশি বাড়ছে ভূমিকম্প বিপর্যয়ের ঝুঁকি। ঢাকায় আইন না মানা হলে এবং নরম মাটিতে ভবন নির্মাণ বন্ধ না হলে বড় ধরনের বিপর্যয় অপেক্ষা করছে। ৩ পার্বত্য জেলা চট্টগ্রাম ও সিলেটের জৈন্তাপুরে ৭ থেকে ৮ মাত্রার ভূমিকম্প হলে ঢাকা শহরে বড় ধরনের বিপর্যয় ঘটবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের সাধারণ প্রকৌশল বিভাগের অধ্যাপক মেহেদি হাসান আনসারী বলছেন, বড় ধরনের ভূমিকম্প হলে ঢাকায় নরম মাটির ভবনগুলো ধসে পড়ার বা ভেঙে পড়ার আশঙ্কা থাকে। অনেক পুরনো ভবন, বিল্ডিং কোড না মেনে ভবন নির্মাণ- ভূমিকম্পের ঝুঁকি কয়েকগুণ বাড়িয়ে দেয়। দেশে বড় আকারের ভূমিকম্পের বিষয়ে সতর্ক করে বিশেষজ্ঞরা বলেছেন, যে কোনো সময় তা ঘটতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, সিলেট অঞ্চলের পাহাড়ি সীমান্ত ও ভূগর্ভে ৮ মাত্রার ভূমিকম্প সৃষ্টির শক্তি জমা হয়েছে। ভূমিকম্প হলে সিলেট, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহসহ জনবহুল শহরে বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে। তবে ঝুঁকি থাকলেও তা মোকাবেলার প্রস্তুতিতে অনেক পিছিয়ে বাংলাদেশ।

এখনই উদ্যোগ না নিলে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সমস্যায় পড়বে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, বাংলাদেশে এখন পর্যন্ত এমন কোন ভূমিকম্পের ঘটনা ঘটেনি যেখানে মানুষের প্রাণহানি হয়েছে বা ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে তবে ভবিষতে প্রবল আশংকা রয়েছে এই ধরনের দুর্যোগ ঘটার।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments