Tuesday, January 31, 2023
বাড়িopinionবাংলাদেশকে এই বছরে ৪০ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে, আইএমএফ সর্বোচ্চ ২...

বাংলাদেশকে এই বছরে ৪০ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে, আইএমএফ সর্বোচ্চ ২ বিলিয়ন দিবে: জিয়া

Ads

বাংলাদেশে রপ্তানি আয় এবং প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স এর পরিমাণ কমে গেছে এর ফলে ডলার সংকটে পড়েছে ব্যাংকগুলো এবং রিজার্ভ কমতে শুরু করেছে। বর্তমান এই অবস্থার মধ্যে অর্থনৈতিক পরিস্থিতিতে বাংলাদেশ অনেকটাই নাজুক। এই প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি স্ট্যাটাস দিয়েছেন লেখক জিয়া হাসান। নিচে সেটি তুলে ধরা হল –

বিদেশে যারা পড়া শোনা করতে আসতে চাইতেছে তাদের অনেককে ফরেন কারেন্সিতে একাউন্ট খুলতে হয়। জার্মানিতে লেখাপড়া করতে হলে ১১ হাজার ইউরো জমা করতে হয়।
বেশ কিছু ছোট ভাই জানাচ্ছে, ব্যাংক গুলো সেই ডলার দিচ্ছে না।ব্যাংক গুলো ডলার না দিলে, এই ছেলে গুলো স্টাডি করতে বিদেশে যেতে পারবেনা।

বনিকবার্তার রিপোর্টে পরশু দিন দেখেছেন, ২০ টা ব্যাংকের কাছে কোন ডলার নাই।
অন্য দিকে বাংলাদেশ ব্যাংক সারকুলার দিয়েছে, তারা ব্যাংককে কোন ডলার দেবেনা, ব্যাংককে নিজেদের ডলার নিজেদের ব্যবস্থা করতে হবে। (২৬ অক্টোবার) ।

৩০ জুন ২০২২ এ ৩৩ বিলিয়ন ডলার অপরিশোধিত এলসি ছিল, যার বড় একটা অংশ এই বছরে পরিশোধ করতে হবে, কারন এই গুলো গত তিনবছর ধরে টানা হয়েছে।

এই ৩৩ বিলিয়ন ডলারের সাথে, এনুয়াল ডেবট সারভিসিং ৪ বিলিয়ন ডলার এবং প্রাইভেট সেক্টরের বাৎসরিক সুদাসল পরিশোধ ৩ বিলিয়ন ডলার হিসেব করে- বাংলাদেশকে এই বছরে ৪০ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে আইএমএফ কত দিবে , এক বছরে বেশী হইলে ২ বিলিয়ন ডলার!!!

এর মধ্যে, ৩৩ বিলিয়ন ডলারের কিছু একটা অংশ হয়তো আপনি আগামী বছর পর্যন্ত টেনে নিতে পারবেন, কিন্তু কোথায় নেবেন , সেইটাতো চলে যাচ্ছে না, আগামী বছরে পেমেন্টতো করতে হবে।

সাথে ব্যাঙ্কিং সেক্টরে ইন্টারনাল মিস্ম্যানেজমেন্টের কারনে ক্রাইসিস আছেই। সরকার ব্যবসায়িদের চাপের কারনে সুদের হার এডজাস্ট করতে চায় না, কারন, তার ফলে অনেক গুলো বড় গ্রুপের ঋণ পরিশোধের পরিমান বেড়ে যাবে, এরা ক্রাইসিসে পড়বে।

গ্লোবাল একটা রিসেশানের সময়ে একটা নেশনের উপরে ৪০ বিলিয়ন ডলার ঋণ পরিশোধের দায়, দিস ইজ ক্রাইসিস, আপনি যেই দিকেই দেখেন। এবং দেয়ার ইজ নো গুড ওয়ে আউট।
দিস ইজ লুকিং ভেরি ভেরি ব্যাড।
২০২৩ খুব খুব আগ্লি হইতে পারে।

 

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments