Monday, January 30, 2023
বাড়িInternationalজাকির নায়েককে আমন্ত্রণ জানানোয় বিশ্বকাপ বয়কটের ডাক

জাকির নায়েককে আমন্ত্রণ জানানোয় বিশ্বকাপ বয়কটের ডাক

Ads

বিশ্বকাপ ফুটবলের এবারের আসর বসেছে কাতারে। ইতিমধ্যে মাঠে গড়িয়েছে বল এবং সেই সাথে দেখা গিয়েছে বেশ উন্মাদনায় রয়েছে মানুষ। তবে এই আসরের উদ্ভোধনী অনুষ্ঠানে জাকির নায়েককে আমন্ত্রণ জানানোর জন্য কাতারে বিশ্বকাপ ফুটবল বয়কট করার জন্য ভারত সরকারকে অনুরোধ করেছেন বিজেপি নেতা ও মুখপাত্র স্যাভিও রদ্রিগেস। মঙ্গলবার তিনি কেন্দ্রীয় সরকার, ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশন এবং সাধারণ ফুটবল ভক্তদের কাতার বিশ্বকাপ বয়কট করার অনুরোধ জানিয়েছেন।

কাতারের রাষ্ট্র নিয়ন্ত্রিত ক্রীড়া চ্যানেল ‘আলকাস’ জানিয়েছে, বিশ্বকাপ চলাকালে জাকির নায়েক দেশটির বিভিন্ন অনুষ্ঠানে ইসলাম প্রচার করবেন। আলকাসের সেই সিদ্ধান্ত সে দেশের গণমাধ্যম ‘আল আরাবিয়া নিউজ’ প্রচার করেছে। গোয়া রাজ্য বিজেপি নেতা এবং মুখপাত্র স্যাভিও রদ্রিগেস মঙ্গলবার এই খবর প্রচারের পর ভারত সরকারের কাছে এই অনুরোধ জানান।

স্যাভিও বলেন, “পুরো বিশ্ব যখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছে, জাকির নায়েক ঘৃণা ছড়াতে ব্যস্ত।” রদ্রিগেজের দাবি সরকারের জন্য আরও বিব্রতকর এবং বিদ্রূপাত্মক কারণ ভাইস প্রেসিডেন্ট জগদীপ ধনখার বিশ্বকাপের উদ্বোধন উপলক্ষে কাতারে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন।

কাতারের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ ভালো। দুই দেশের মধ্যে বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ১৫ বিলিয়ন ডলার। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক ৫০ বছরের পুরনো। কাতারে সাড়ে আট কোটি ভারতীয় বাস করেন। ভারত চায় না এর ওপর কোনো নেতিবাচক ছায়া পড়ুক। কয়েক মাস আগে, বিজেপির মুখপাত্র নুপুর শর্মা মহানবী (সা.)-এর বিরুদ্ধে ‘অসম্মানজনক’ মন্তব্য করার পর কাতারই প্রথম প্রতিক্রিয়া জানায়। তারা দোহায় ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে ক্ষোভ প্রকাশ করেছেন। অন্যান্য মুসলিম দেশগুলোও কাতারকে দেখে প্রতিবাদ জানায়। ফলে ভারত সরকার নূপুর শর্মাকে সাময়িকভাবে দল থেকে বরখাস্ত করতে বাধ্য হয়। এছাড়া সরকারের তরফে জানানো হয়, তাদের চোখে সব ধর্ম সমান। ভারতে ধর্মে কোনো বৈষম্য নেই।

চলতি বছরের মার্চে জাকির নায়েকের প্রতিষ্ঠিত ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’কে ভারত সরকার অবৈধ ঘোষণা করে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকও সংগঠনটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছিল। কিন্তু তা সত্ত্বেও গোয়ার বিজেপি নেতার এই দাবি নিয়ে ভারত সরকার বা বিদেশ মন্ত্রক কোনও মন্তব্য করেনি। সরকারের একটি সূত্রের মতে, বিজেপির পক্ষ থেকে দাবি আসায় এটি সরকার ও দলের জন্য বিব্রতকর, অস্বস্তিকর এবং পরিহাসজনক।

উল্লেখ্য, বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী অনুষ্ঠানেও চমক এনেছে কাতার। এবারের বিশ্বকাপ মূলত চমকে ভরপুর। একের পর এক নতুন নতুন বিষয় সামনে আসছে এবারের বিশ্বকাপে। তবে উদ্বোধনী অনুষ্ঠানে জাকির নায়েকে ডাকা হয়েছিল বক্তিতা দিতে যা নিয়ে আলোচনা হয়েছিল ব্যাপক ,

 

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments