Tuesday, January 31, 2023
বাড়িInternationalরাত ৮ টায় দোকানপাট মার্কেট বন্ধ করলে জনসংখ্যা কমবে : প্রতিরক্ষামন্ত্রী

রাত ৮ টায় দোকানপাট মার্কেট বন্ধ করলে জনসংখ্যা কমবে : প্রতিরক্ষামন্ত্রী

Ads

জ্বালানি সংকটে বিশ্বের অন্নান্য দেশের মতো পাকিস্তান। শুধু তাই নয় দেশটির রিজার্ভও কমতে শুরু করেছে ফলে বেশ প্রতিকূল অবস্থার মধ্যে পড়েছে দেশটি। এদিকে জ্বালানি সাশ্রয় করার জন্য দোকানপাট মার্কেট রাত আটটার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

কীভাবে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে গবেষণার শেষ নেই। কিন্তু পাকিস্তানের এক মন্ত্রী এমন একটি উপায় বের করেছেন যা আমাদের হাসির খোরাক দিয়েছে। তাকে বলতে শোনা গেছে, পাকিস্তানের যেসব এলাকায় রাত ৮টায় বাজার বন্ধ করে দেওয়া হচ্ছে সেখানে জনসংখ্যা নিয়ন্ত্রণ করা হচ্ছে!

পাকিস্তান সরকারের এক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ। সেখানে তিনি বলেন, ‘যেখানে বাজার 8-এ বন্ধ হয়, সেখানে জন্মহার বেশ কম।’

ভিডিওতে দেখা গেছে, তার পাশে বসা জলবায়ু পরিবর্তনমন্ত্রী শেরি রহমান এমন কথা শুনে কার্যত হাঁফিয়ে উঠলেন।

আসিফ বলেন, সব বিয়ে রাত ১০টার মধ্যে এবং দোকানপাট রাত সাড়ে ৮টার মধ্যে বন্ধ করতে হবে। এর ফলে 600 কোটি টাকা সঞ্চয় হবে৷ তিনি আরও বলেন, জ্বালানি সাশ্রয়ের জন্য এ বছরের মধ্যেই পাকিস্তানে বৈদ্যুতিক মোটরসাইকেল বিক্রি করা হবে।

খাজা আসিফের মন্তব্যের সমালোচনা করেছেন নেটিজেনরা। কেউ কেউ ট্রোল করছেন আবার কেউ তার জ্ঞান নিয়ে প্রশ্ন তুলেছেন।

পাকিস্তান দীর্ঘদিন ধরে অর্থনৈতিক সংকটে রয়েছে। সরকার বদল হলেও অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি। ভয়াবহ বন্যা পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলেছে।

শাহবাজ শরীফ সরকার নানাভাবে সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে। আজ সোমবার জাতিসংঘের সঙ্গে এক সম্মেলনে ১৬ বিলিয়ন ডলার চাইবে পাকিস্তান। বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এ সম্মেলনের আয়োজন করা হয়।

উল্লেখ্য, জ্বালানি সাশ্রয়ের জন্য কিছুদিন আগে পাকিস্তানে রাত ৮ টার মধ্যে দোকান বন্ধ করার ঘোষনা দেওয়া হয়েছে এবং তারা আশা করছে এই নিয়মের মাধমে বিদ্যুৎ সাশ্রয় হবে। এবং চলমান সংকট দ্রুত কাটবে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments