Friday, March 24, 2023
বাড়িInternationalধসের ঝুঁকিতে এবার আরও চার ব্যাংক, গ্রাহকদের মধ্যে আতঙ্ক

ধসের ঝুঁকিতে এবার আরও চার ব্যাংক, গ্রাহকদের মধ্যে আতঙ্ক

Ads

সম্প্রতি মাত্র ৪৮ঘন্টার মধ্যেই যুক্তরাষ্টের একটি ব্যাংক ধসে পড়ার ঘটনা ঘটেছে এবং সেই সাথে এই খবরটি ছড়িয়ে পড়ার পর গ্রাহকদের মনে নানা নেতিবাচক প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এদিকে সিলিকন ভ্যালি ফাইন্যান্সিয়াল গ্রুপ মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ তম বৃহত্তম ব্যাঙ্ক। এটি ধসে পড়ার কারণে চাপে পড়েছে আরও অন্তত চারটি ব্যাংক। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাংক পতন ইউরোপেও আঘাত করেছে। ডয়েচে ব্যাংক, ব্যাঙ্কো সাবেডেল এবং অন্যান্য ইউরোপীয় ব্যাংকের শেয়ারের দাম কমেছে। ওয়াল স্ট্রিট জার্নালের খবর।

মার্কিন যুক্তরাষ্ট্রের যে চারটি ব্যাংক সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে সেগুলো হল ফার্স্ট রিপাবলিক, সিগনেচার ব্যাংক, প্যাকওয়েস্ট ব্যাংক কর্পোরেশন, ওয়েস্টার্ন অ্যালায়েন্স ব্যাংক কর্পোরেশন। এ ছাড়া আরও কয়েকটি ব্যাংক ঝুঁকিতে রয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে মুদ্রাস্ফীতি বাড়তে থাকায় মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক ঋণ ও বন্ডের সুদের হারও বেড়েছে। এ অবস্থায় বিনিয়োগকারীরা ব্যাংকে রাখা আমানত তুলে নেয় এবং নিরাপদ আয়ের জন্য বন্ডে বিনিয়োগ শুরু করে। আমানতের এই চাপের কারণে এসভিপি বুধবার তাদের কাছে বন্ড বিক্রি শুরু করেছে।

এসভিবি বেশিরভাগ মার্কিন ট্রেজারি বন্ড ধারণ করে, যা ১ .৯ শতাংশ লাভ করে। তবে, ১০ বছরের ট্রেজারি বন্ডের সুদের হার এখন প্রায় 3.9 শতাংশ। এই কারণে এসভিবি ২০০০ বিলিয়ন ডলারের বন্ড বিক্রি করে ১ .৮ বিলিয়ন ডলার হারিয়েছে।

এসভিবি পরের দিন বন্ড বিক্রির ক্ষতি পূরণের জন্য ২২৫ মিলিয়ন ডলার মূল্যের ইক্যুইটি বিক্রির ঘোষণা করেছে। টানা দুই দিন ব্যাংকের অব্যাহত সম্পদ বিক্রির খবরে গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে তারা দ্রুত আমানত উত্তোলন শুরু করেন। একদিনে, আমানতকারীরা সভ্য থেকে ৪০০০ বিলিয়ন ডলার তুলে নিয়েছে। ফলস্বরূপ, ব্যাংকটির শেয়ারের দাম ৬০ শতাংশ কমে যায় এবং মার্কিন নিয়ন্ত্রক ব্যাংকটি বন্ধ করে দেয়। নিয়ন্ত্রক সংস্থা সব ব্যাংক আমানতের দায়িত্ব নিয়েছে।

এদিকে, এসভিবি-এর পতন অন্যান্য মার্কিন ব্যাঙ্কগুলির মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এর মধ্যে ফার্স্ট রিপাবলিক, সিগনেচার ব্যাংক, প্যাকওয়েস্ট ব্যাংক কর্পোরেশন, ওয়েস্টার্ন অ্যালায়েন্স ব্যাংক কর্পোরেশন বেশি উদ্বিগ্ন। ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে, সিগনেচার ব্যাংকের শেয়ার একদিনে ২৩ শতাংশ কমেছে।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্টের প্রথম সারির ব্যাংকগুলোর মধ্যে একটি হচ্ছে সিলিকন ভ্যালি ব্যাংক। এই ব্যাংকের পতনের খবরে ইউরোপের ব্যাংকিং বেঞ্চমার্ক ইউরো স্টকস ব্যাংকগুলি ৪ শতাংশ কমেছে। ডয়েচে ব্যাংক সবচেয়ে বেশি হারায় ৭ শতাংশ। একইভাবে ব্যাঙ্কো সাবাদেলের ৫ শতাংশ, সোসাইট জেনারেলের ৪ .৭ শতাংশ এবং আইএনজি ব্যাংকের ৪ .৮ শতাংশ কমেছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments