Tuesday, January 31, 2023
বাড়িNationalমেয়েরা খারাপ কাজের শিকার হলে সম্ভ্রম যায় না, কোনো বিশেষ অঙ্গে সম্ভ্রম...

মেয়েরা খারাপ কাজের শিকার হলে সম্ভ্রম যায় না, কোনো বিশেষ অঙ্গে সম্ভ্রম থাকে না : শিক্ষামন্ত্রী

Ads

আমাদের সমাজে নারীদের নিরাপত্তার বিষয়টি নিয়ে বিভিন্ন সময় কথা উঠে বিশেষ করে বিভিন্ন সময় নারীরা খারাপ কাজের শিকার হয়ে থাকেন এবং এর পর তাদের সম্ভ্রম হারানোর লজ্জায় তারা নিজেদের সংযত রাখতে পারে না। অনেকেই না ফেরার দেশে চলে যায়।

ধর্ষণের শিকার হলে মর্যাদা যায় না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেছিলেন, “কুকুরে কামড়ালে তোমার মর্যাদা হারাবে না, কিন্তু ধর্ষণের শিকার হলে মর্যাদা হারাবে!” অবশ্যই, নিশ্চয় সম্ভ্রম নারীর কোনো বিশেষ অঙ্গে থাকে না। অতএব ধর্ষণের সঙ্গে সম্ভ্রমের কোনো সম্পর্ক থাকা উচিত নয়।

সোমবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে কন্যা শিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহান মুক্তিযুদ্ধের কথা উল্লেখ করে তিনি বলেন, “মহান মুক্তিযুদ্ধে যারা ধর্ষিত হয়েছে, তাদের অসম্মান করা হয়েছে বলে আমি কখনই মনে করি না তাদের সম্ভ্রমহানি হয়েছিল। তাদের একদল পশু তাদের ওপর অত্যাচার করত। তাদের যদি কুকুর কামড়াতো, তাহলে নিশ্চয়ই আমরা বলতাম না সম্মানের ক্ষতি হয়েছে।

মেয়েদের অধিকার প্রসঙ্গে তিনি বলেন, এখানে নারীর মর্যাদা, শিক্ষা, তাদের অধিকার, পোশাকের স্বাধীনতা, চলাফেরার স্বাধীনতা, সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা, সম্পত্তির অধিকার নিয়ে কথা বলা হয়েছে।

এ সময় শিক্ষামন্ত্রী নারীর অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

দীপু মনি বলেন, শিক্ষা ব্যবস্থায় যে পরিবর্তন এসেছে তার সুফল পেতে আমাদের অপেক্ষা করতে হবে ১০ বছর।

তিনি বলেন, আমি যদি নতুন কারিকুলাম পুরোপুরি ও সঠিকভাবে বাস্তবায়ন করতে পারি, তাহলে আগামী পাঁচ বছর থেকে একটু পরিবর্তন দেখতে শুরু করব। ১০ বছর পরে, আমি একটি বড় পরিবর্তন দেখতে হবে.

পাঠ্যক্রমের মাধ্যমে পরিবর্তন রাতারাতি ঘটে না, এটি সময় লাগে উল্লেখ করে তিনি বলেন, “কিন্তু আমি যদি এটা খুব ভালোভাবে করতে পারি, তাহলে আগামী বছর থেকে শিক্ষার্থীরা নতুন পাঠ্যক্রম শেখা শুরু করবে।” চিন্তাভাবনা তাদের মাধ্যমে তাদের পরিবারের কাছে যাবে, অনুশীলনগুলি পাস হবে। তার মাধ্যমে আমরা বড় পরিবর্তন আশা করতে পারি।

নারীদের সম্ভ্রম হারানো এবং না ফেরার দেশে চলে যাওয়ার বিষয়টি নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী দিপু মনি। তিনি বলেছেন কুকুরে কাউকে কামড়ালে যেমন তার সম্ভ্রম যায় না তেমনি খারাপ কাজের শিকার হলেও সম্মান যায় না।

 

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments