Saturday, February 4, 2023
বাড়িInternationalস্ত্রীর কাজই তো বাচ্চার জন্ম দেওয়া, দলীয় নেতার স্ত্রীকে পরামর্শ দিয়ে বিতর্কের...

স্ত্রীর কাজই তো বাচ্চার জন্ম দেওয়া, দলীয় নেতার স্ত্রীকে পরামর্শ দিয়ে বিতর্কের মুখে রাষ্ট্রপতি

Ads

তুরস্কের অন্যতম জনপ্রিয় রাজনীতিবিদ রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। দেশটির ১২ তম রাষ্ট্রপতি তিনি। মুসলিম বিশ্বের অন্যতম আলোচিত এই ব্যাক্তিত্ব বিভিন্ন সময় তার কর্মকাণ্ডের মাধ্যমে আলোচিত হয়ে থাকেন এবং বিতর্কিতদের ভিড়ে তিনি ইতিবাচক মন্তব্য করেন সর্বদা যার কারনে তাকে নিয়ে বেশি আলোচনা হয়।

আবারও বিতর্কে জড়ালেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। তিনি তার দলের এক নেতাকে তাদের সন্তানের সংখ্যা বাড়ানোর পরামর্শ দেন। এমনকি নেতার স্ত্রীকে তার পরামর্শ, সন্তান জন্ম দেওয়াই তার কাজ।

আর এই মন্তব্যকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। ধারণা করা হচ্ছে, প্রতিপক্ষের বিরুদ্ধে সংখ্যা বাড়াতে তিনি মূলত শিশু সংখ্যা বৃদ্ধির কথা বলেছেন।

আসলে মেহমেত আলি সেলেবি নামে ওই ব্যক্তি শাসকদল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টিতে যোগ দিয়েছেন। এদিকে এরদোয়ান, সেলেবি ও তার স্ত্রীকে পার্লামেন্টে অভ্যর্থনা জানান। সেখানেই তিনি জিজ্ঞাসা করেন আপনাদের কয়টি ছেলেমেয়ে? তার উত্তরে সেলেবি জানান, তাদের একটি বাচ্চা রয়েছে। তিনি আরও জানান, আমার স্ত্রী পিএইচডি করছে। ক্যারিয়ারের অঙ্গ হিসেবেই এটা করছে। আর তখনই এরদোয়ান জানান, তার (সেলেবির স্ত্রীর) কাজই তো বাচ্চার জন্ম দেওয়া। বাচ্চার সংখ্যা আরও বৃদ্ধি হওয়া দরকার।

তিনি বলেন, শিশুরা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ৫, ১০, ১৫ শিশু থাকতে হবে। এদিকে এই মন্তব্যকে ঘিরে সমালোচনার ঝড় উঠেছে। ২০০৯ সালে, তিনি বলেছিলেন যে প্রতিটি দম্পতির কমপক্ষে তিনটি সন্তান থাকা উচিত। ২০১৭ সালে, তিনি বলেছিলেন যে ইউরোপে বসবাসকারী তুর্কিদের কমপক্ষে ৫ সন্তান থাকা উচিত। এমনকি তিনি বলেন, সন্তান প্রসব করতে না পারলে নারীর জীবন অসম্পূর্ণ।

অন্যদিকে, বেশিরভাগ কুর্দি পরিবারে পর্যাপ্ত সন্তান রয়েছে। তবে তুর্কিদের মাত্র একটি বা দুটি সন্তান রয়েছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন, কুর্দিরা আগামী দিনে আরও বেশি সন্তান নিয়ে ক্ষমতায় আসতে পারে।

উল্লেখ্য, বিশ্বের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় প্রেসিডেন্ট এর তালিকায় রয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ান। স্পষ্টভাষী এই রাষ্ট্রপতি তার কর্মকান্ডের মাধ্যমে মানুষের মনে জায়গা করে নিয়েছেন এবং সেই সাথে ব্যাপকভাবে তিনি জনপ্রিয়।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments