Saturday, February 4, 2023
বাড়িSportsইতিহাসের সাক্ষী হচ্ছে কাতার বিশ্বকাপ, রোনালদো-নেইমারদের কড়া হাতে নিয়ন্ত্রণ করবেন নারীরা

ইতিহাসের সাক্ষী হচ্ছে কাতার বিশ্বকাপ, রোনালদো-নেইমারদের কড়া হাতে নিয়ন্ত্রণ করবেন নারীরা

Ads

বিশ্বকাপ ফুটবল নিয়ে উন্মাদনা শুরু হয়েছে এবং দেখা যাচ্ছে এই বিশ্বকাপে ভিন্ন নানা বিষয় ব্যাপক আলোচনায় এসেছে। ইতিহাসে প্রথমবারের মতো পুরুষ ফুটবল বিশ্বকাপে মহিলা রেফারি দায়িত্ব পালন করবেন। ২০২২ সালের কাতার বিশ্বকাপে রেফারি প্যানেলে তিনজন মহিলা রেফারি এবং সহকারী রেফারি রয়েছেন।

বিশ্বকাপের প্রধান ৩৬ জন রেফারির মধ্যে তিনজন নারী হলেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা এবং জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা। সহকারী রেফারি হিসেবে রয়েছেন ব্রাজিলের নুয়েসা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেডিনা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিট।

বিশ্ব ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতায় অভিজাত মহিলা রেফারিদের অংশগ্রহণকে মঞ্জুর করে নেওয়া হবে, এতে অবাক হওয়ার কিছু থাকবে না। পুরুষদের বিশ্বকাপে মহিলা রেফারিদের দায়িত্ব প্রসঙ্গে ফিফার রেফারি কমিটির প্রধান পিয়েরলুইগি কোলিনা বলেছেন, “এটা অনেক বড় প্রক্রিয়ার সমাপ্তি।” এই প্রক্রিয়াটি বহু বছর আগে শুরু হয়েছিল।

উল্লেখও, এর আগে অবশ্য মহিলা রেফারিরা ক্লাব ফুটবলে পুরুষদের খেলা পরিচালনা করেছেন। তবে বিশ্বকাপের মঞ্চে এটিই হতে চলেছে প্রথম ঘটনা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এক অভিনব সিদ্ধান্ত নিল। ফিফা পুরুষদের বিশ্বকাপের জন্য ম্যাচ অফিসিয়ালদের তালিকায় তিনজন মহিলা রেফারির নাম রেখেছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments