Tuesday, January 31, 2023
বাড়িInternationalমহাসড়কে বাস ও গাড়ি পুড়িয়ে পুলিশ সদর দপ্তর দখলের চেষ্টা

মহাসড়কে বাস ও গাড়ি পুড়িয়ে পুলিশ সদর দপ্তর দখলের চেষ্টা

Ads

প্রেসিডেন্ট শপথগ্রহণ থামিয়ে দিতে এবার ট্রাম্পের মিত্র হিসেবে পরিচিত অতি-ডানপন্থী জাইর বলসোনারোর সমর্থকরা সোমবার ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় হা*ম*লা চা*লায়। তবে লুলা ডি সিলভা ১ জানুয়ারি থেকে প্রেসিডেন্ট হিসেবে অফিস শুরু করবেন। তিনি মন্ত্রিসভাও গঠন করেছেন। বলসোনারোর সমর্থকরা ১ জানুয়ারি রাষ্ট্রপতির অভিষেক বন্ধ করতে চায়।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, বোলসোনারোর সমর্থকদের দাঙ্গায় রাজধানী ব্রাসিলিয়ার রাস্তা উত্তপ্ত। মহাসড়কে বাস ও গাড়ি পুড়িয়ে পুলিশ সদর দপ্তর দখলের চেষ্টা করে তারা। রবিবার, ব্রাজিলের ফেডারেল ইলেক্টোরাল কোর্ট লুলার হাতে নির্বাচনী বিজয়ের সার্টিফিকেট হস্তান্তর করে এবং সোমবার ব্রাসিলিয়া শহর জুড়ে অশান্তির আগু*ন *জ্বলতে শুরু করে। লুলার জয়ের বিরুদ্ধে বিক্ষোভের পাশাপাশি জায়ার সমর্থকরা সামরিক অভ্যুত্থানেরও দাবি জানায়।

বলসোনারোর সমর্থকদের মতে, বলসোনারো কারচুপির মাধ্যমে পরাজিত হয়েছেন। তাই সামরিক অভ্যুত্থানই দেশের মঙ্গলের একমাত্র পথ। তবে উভয় দলের দাবি একই, ষড়যন্ত্রের মাধ্যমে তাদের সভাপতিকে পরাজিত করা হয়েছে। অগণতান্ত্রিক আচরণের জন্য পুলিশ সোমবার বোলসোনারোর এক সমর্থককে গ্রেপ্তার করেছে বলে জানা গেছে।

কূটনীতিকদের একাংশের দাবি, এই অশান্তির পিছনে থাকতে পারে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। রবিবার, দক্ষিণ আমেরিকার বামপন্থী এবং গণতান্ত্রিক সরকারের গদি নস্যাৎ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের এই গোয়েন্দা সংস্থার নামটি গোপনে এবং নির্লজ্জভাবে উঠে আসে। গুয়াতেমালার জ্যাকোবো আরবেনজ, নিকারাগুয়ার স্যান্ডিনিস্তা সরকার থেকে চিলির আলেন্দে সরকার পর্যন্ত সবকিছুর পতনের পিছনে ছিল সিআইএ।

ঘটনাক্রমে, ১৯৪৬ থেকে ২০০০ সালের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র ৮০ টিরও বেশি দেশে একা নির্বাচনে হস্তক্ষেপ করেছিল।

ব্রাজিলিয়ান মিডিয়া জানিয়েছে যে বলসোনারোর সমর্থকরা সোমবার প্রায় পুরো দিন ধরে ফেডারেল পুলিশের সদর দফতরে হামলা চালায়। পুলিশ কাঁদানে গ্যাস ও স্টা*ন গ্রে*নে*ডে*র সাহায্যে তাদের বাধা দেয়। ফেডারেল পুলিশ সূত্রে জানা গেছে, ক্যাপিটাল সিকিউরিটি ফোর্সের সহায়তায় বিক্ষোভকারীদের দ*ম*ন করা হয়েছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments