Sunday, February 5, 2023
বাড়িNationalরাষ্ট্রদূত যে বাড়িতে গেছেন তার পাশের বাড়ির কয়েকজন কীভাবে জেনেছে আমি জানি...

রাষ্ট্রদূত যে বাড়িতে গেছেন তার পাশের বাড়ির কয়েকজন কীভাবে জেনেছে আমি জানি না : স্বরাষ্টমন্ত্রী

Ads

সম্প্রতি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস তাঁর গিয়েছিলেন রাজধানীর শাহীনবাগে এক গুম হওয়া ভিক্টিমের বাড়িতে, যে বাড়ির এক বাসিন্দাকে ৯ বছর আগে গুম করা হয়েছিল । যুক্তরাষ্ট্র মানবাধিকার নিয়ে সর্বদাই সোচ্চার, এবং রাষ্ট্রদূত তার অফিশিয়াল কাজেই ছিলেন। কিন্তু সেখানে যাওয়ার পরে ঘরের বাইরে থাকা কিছুসংখ্যক লোক হয় হুল্লোড় শুরু করে যা নিয়ে শুরু হয় ব্যাপক সমালোচনা।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তায় কোনো ঘাটতি নেই বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ৯ বছর আগে নিখোঁজ বিএনপি নেতার বাড়িতে যাওয়ার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়কে তার সফরের কথা জানানো উচিত বলেও মনে করেন তিনি।

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবসে পিটার হাস নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের শাহিনবাগের বাসায় যাওয়ার পর রোববার সেখানে অন্য সংগঠনের উপস্থিতি নিয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন মন্ত্রী।

কামাল বলেন, “আমাদের পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূতের বিষয়টি সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন। এরপর আর কোনো ব্যাখ্যার প্রয়োজন নেই। কিন্তু আমার নির্বাচনী এলাকা হওয়ায় আমি ওই আসনের এমপি। আমি যতদূর জানি, দেখা যাচ্ছে পাশের কয়েকটি বাড়ি। রাষ্ট্রদূত যে বাড়ির দরজায় গিয়েছিলেন, আমি জানি না তারা কীভাবে জানল।

তারা জিয়ার আমলে তাদের কিছু নিরপরাধ পরিবারের সদস্যদেরমতো তাদের কিছু দাবির বিষয়ে তাদের প্ল্যাকার্ড তার কাছে হস্তান্তর করে। এটুকুই শুনেছি।’

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
মন্ত্রী বলেন, “প্রথম কথা হলো সেখানে তার নিরাপত্তার কোনো ঘাটতি ছিল না। যখনই শোনা গেল পুলিশ বাহিনী সেখানে ছুটে গেল। যখনই শোনা গেল মার্কিন রাষ্ট্রদূত সেখানে যাচ্ছেন, তখনই পুলিশ বাহিনীর দায়িত্ব হয়ে গেল। সেখানে যান। আমাদের ওসি বেসামরিক পোশাকে চলে গেছেন। এখানে নিরাপত্তার অভাব আছে এমন কোনো রিপোর্ট আমি পাইনি।

এ সফর নিয়ে মার্কিন দূতাবাসের পদক্ষেপ ভুল বলেও মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জানা উচিত ছিল যে তিনি (হাস) যাবেন। খবর পেয়ে ওসি বেসামরিক পোশাকে চলে যান। যারা (কূটনীতিক) আমাদের কাছে খবর পাঠান, তারা বাইরে গেলে নিরাপত্তা নিয়ে বের হন। আমি মনে করি না তার নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন আছে।’

উল্লেখ্য, ২০১৩ সালে বিএনপি-জামায়াত জোটের আন্দোলনে ব্যাপক সহিংসতা ও পেট্রল বোমা হামলার মধ্যে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় বুধবার যান পিটার হাস।এবং এই নিয়ে শুরু হয় নানা মত ভিন্নমত।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments