Saturday, February 4, 2023
বাড়িNationalআপনাদের কাছে এর ডিটেইল চাই, আমি দেখবো কেন বিচার হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

আপনাদের কাছে এর ডিটেইল চাই, আমি দেখবো কেন বিচার হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

Ads

ইতিপূর্বে বাংলাদেশে সংখ্যালঘু নিয়ে বিভিন্ন মন্তব্য করতে দেখা যায় অনেককে, এমনকি করেছেন নানা অভিযোগও। তবে সংখ্যালঘু বলতে বাংলাদেশে কোনো ‘শব্দ’ নেই বলে এবার এক আলোচনা সবাই এমনটাই দাবি করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছেন। এখানে আমরা সবাই বাঙালি, সেই চেতনা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি।

তবে আমি বলব না যে দু-এক জায়গায় কোনো অমিল নেই। সংখ্যালঘু বলে কিছু নেই, আমরা সবাই বাঙালি; একসাথে আমরা এগিয়ে যাব।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর সোনার বাংলায় ধর্মীয় সংখ্যালঘু নারীদের আর্থ-সামাজিক অবস্থান ও নিরাপত্তা: রূপকল্প ২০৪১ এই প্রতিপাদ্যের অধীনে সমঅধিকার ও সমান মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ এই সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, আপনারা সংখ্যালঘুদের কথা বলেন কেন জানি না। এখানে আমরা সবাই একসাথে হাঁটছি। তাই সংখ্যালঘু বলবেন না। এটা বলতে থাকলে আমর ব্যথিত হই। আমি সংখ্যালঘু-পরিসংখ্যান বুঝি না, বুঝি সবাই বাঙালি। একসাথে আমরা এগিয়ে যাব। ৩০ লাখ শহীদের রক্তে রঞ্জিত এই বাংলাদেশ। কিন্তু এখানে আমরা হিন্দু-বৌদ্ধ, খ্রিস্টান বা মুসলমানের রক্ত ​​বিশেষভাবে বলতে পারি না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় এসে নারীর ক্ষমতায়নের কথা বলেছেন। তিনি তাদের একটি রোডম্যাপ দিয়েছেন কিভাবে এগিয়ে যেতে হবে। ফলে নারীরা আজ সকল ক্ষেত্রে তাদের দক্ষতায় এগিয়ে যাচ্ছে, সমানভাবে এগিয়ে যাচ্ছে। আপনারা ভূমি দখলের কথা বললেন, সেটার সঠিক ফিগারটা আমার জানা নেই। তবে আপনাদের কাছে আমি এর ডিটেইল চাই। কোথায় কার দ্বারা কবে, ঘটনার বাদি-বিবাদি ডিটেইল চাই। আমি দেখবো কেন বিচার হয়নি, কেন প্রতিকার হয়নি।

কামাল বলেন, হাজার হাজার লোক গুমের কথা বললে আমি বলেছিলাম তালিকা দাও। এরপর মানবাধিকার সংস্থা থেকে ৭৬ জনের তালিকা আসে। পরে জানা যায়, তাদের মধ্যে ১০ জন বিএনপি কর্মী, যারা বিভিন্ন স্থানে অবস্থান করছেন। তাদের মধ্যে, আমরা ৩৫ জনকে খুঁজছি, যারা অগ্নিসংযোগের সাথে জড়িত এবং আবার একজনকে দেখা গেল জেলে রয়েছেন। আমি আবার শুনলাম যে ৬০০ জন নিখোঁজ, তাই আপনি যে জমি দখলের কথা বলছেন তার বিবরণ চাই। আপনারা কিছু আইন উল্লেখ করেছেন। কোনো অসঙ্গতি থাকলে কথা বলবেন, অবশ্যই সমাধান হবে।

ইতিপূর্বে বাংলাদেশে সংখ্যালঘু নিয়ে বিভিন্ন মন্তব্য করতে দেখা যায় অনেককে, এমনকি করেছেন নানা অভিযোগও। তবে সংখ্যালঘু বলতে বাংলাদেশে কোনো ‘শব্দ’ নেই বলে এবার এক আলোচনা সবাই এমনটাই দাবি করলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments