Saturday, February 4, 2023
বাড়িpoliticsদেশে গণতন্ত্র ছাড়াও উন্নয়ন হয়, প্রাইভেট প্লেন হয়,লন্ডনে বাড়ি হয় : রেজা...

দেশে গণতন্ত্র ছাড়াও উন্নয়ন হয়, প্রাইভেট প্লেন হয়,লন্ডনে বাড়ি হয় : রেজা কিবরিয়া

Ads

সম্প্রতি দেশের সমসাময়িক পরিস্থিতি এবং দেশের অর্থনৈতিক এবং সার্বিক অবস্থা নিয়ে বেসরকারী টেলিভিশন চ্যনেল, চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রা অনুষ্ঠানে কথা বলেন অর্থনীতিবিদ ও গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া। তিনি তার বক্তব্যে সরকারের উদ্যেশ্যে সুষ্ঠ নির্বাচন দেওয়ার দাবি জানান

বাংলাদেশ বর্তমানে অনেক ভালো করছে। আমরা উন্নয়নের জোয়ারে ভেসে যাচ্ছি। সেই সাথে প্রবৃদ্ধির হারেও সবাইকে হারিয়ে দিচ্ছি। আমরা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ান হয়ে গেছি। এটা যদি সত্যি হয়ে থাকে আর যেকোনো দেশের রাজনীতিতে অর্থনীতি গুরুত্বপূর্ণ হয়ে থাকে তাহলে তো সরকারের কোনো ভয় থাকার কথা না। সরকারের ভাব-ভঙ্গি এমন হওয়া উচিত যে- আমরা নির্বাচনে গেলে জয় লাভ করবোই। কিন্তু সরকার জানে যে জিডিপির প্রবৃদ্ধি যা দেখানো হচ্ছে তা মিথ্যার উপর ভর করে রয়েছে। অর্থনীতিটাই হচ্ছে গুরুত্বপূর্ণ। আর সেখানেই সরকার ভালো করছে। তাহলে একটি সুষ্ঠু নির্বাচন দিতে সরকারের এতো ভয় কেন?

 

তিনি আরো বলেন, একটা দেশে গণতন্ত্র ছাড়াও এক ধরণের উন্নয়ন হয়। তখনও দেশে প্রবৃদ্ধি বাড়ে। এক শ্রেণির মানুষের উন্নয়ন হয়। কিছু পরিবার অনেক ধনী হয়ে যায়। কিন্তু সমগ্র দেশবাসী পিছনে পড়ে।

রেজা কিবরিয়া আরো বলেন, রাজনীতির মধ্যে বেশ কিছু বিষয় আছে। গণতান্ত্রিক রাজনীতিতে বৈষম্য কমার মত কিছু বিষয় থাকে। কিন্তু সেই বিষয়গুলো এখন নেই। অবশ্যই কিছু লোক ধনী হয়েছে। কিছু পরিবারের অর্থনৈতিক অবস্থা ভালো হয়েছে। প্রাইভেট প্লেন হয়েছে। লন্ডনে বাড়ি হয়েছে। কিন্তু সাধারন মানুষের জীবন-যাত্রার মান অনেক বেশি কঠিন হয়ে গেছে।

তিনি আরো বলেন, গত কয়েক বছরে প্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেড়েছে। কোনো যুক্তি ছাড়াই বেড়েছে গ্যাস, তেল ও পানির দাম। পানির দাম ৫০ শতাংশ বাড়ার কোনো যুক্তিই নেই। অবশ্য একটা যুক্তি আছে, সিস্টেম লস অর্থাৎ চুরি। এটা ছাড়া কোনো যুক্তিই নেই। সামগ্রিক উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ গণতন্ত্রের প্রয়োজন।

প্রসঙ্গত, সম্প্রতি দেশে নিত্য প্রয়োজনিয় দ্রব্য এর উর্ধগতি নিয়ে বেশ আলোচনা হচ্ছে এবং সাধারন মানুষ এই নিত্য প্রয়োজনীয় জিনিসের দামের কারনে বেশ সমস্যার মধ্যে পড়ে গিয়েছে। এই ব্যপারে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া কথা বলেছেন একটি বেসরকারী টেলিভিশন চ্যনেলে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments