Sunday, February 5, 2023
বাড়িpoliticsএমপি মাহমুদ আলী বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি

এমপি মাহমুদ আলী বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি

Ads

মেয়াদ শেষ হচ্ছে বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদের যার কারনে বেশ কিছু দিন থেকে শোনা যাচ্ছে নতুন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে নানা মতামত। তবে আগামী রাষ্ট্রপতির সম্ভাব্য প্রার্থীদের তালিকায় এগিয়ে রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি দিনাজপুর-৪ আসনের সংসদ সদস্য। মাহমুদ আলী ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে তিনবার এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি।

প্রতিবেশী দেশসহ কয়েকটি দেশের পক্ষ থেকে নীতিনির্ধারণী মহলের সঙ্গে আলোচনা চলছে! এ বিষয়ে ইতোমধ্যে দলের শীর্ষ নেতা ও প্রভাবশালী মহলের সঙ্গে বৈঠক হয়েছে। তবে সিদ্ধান্ত চূড়ান্ত হতে আরও কয়েকদিন সময় লাগতে পারে।

রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের দ্বিতীয় মেয়াদ ২৫ এপ্রিল, ২০২৩-এ শেষ হওয়ার কথা রয়েছে। তিনি ২৪ এপ্রিল ২০১৩ তারিখে বাংলাদেশের ২০ তম রাষ্ট্রপতি (একজন ব্যক্তি হিসাবে ১৭ তম) হিসাবে শপথ গ্রহণ করেন। পরবর্তীতে, আবদুল হামিদ টানা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হন। ফেব্রুয়ারী ৭ , ২০১৮। ২৪ এপ্রিল ২১ তম (পুনঃনির্বাচিত) রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়েছেন।

প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ২০শে মার্চ ২০১৩ সালে মারা যান। অসুস্থতার কারণে মৃত্যুর ৬ দিন আগে ১৪ মার্চ ২০১৩ তারিখে অ্যাডভোকেট আবদুল হামিদ দেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব নেন।

এটা উল্লেখ করা উচিত যে সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতির ক্ষমতা সীমিত। রাষ্ট্রপ্রধান হলেও রাষ্ট্রপতির কোনো নির্বাহী ক্ষমতা নেই। সরকার প্রধান বা প্রধানমন্ত্রীর পরামর্শে রাষ্ট্রপতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেন।

তবে সংবিধানের ৪৮ (৩) অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রী বা প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে তিনি সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করতে বাধ্য নন।

প্রসঙ্গত, নতুন রাষ্ট্রপতির তালিকায় বেশ কিছু রাজনৈতিক ব্যাক্তিত্বের নাম উঠেছিল এবং তাদের নিয়েও বেশ আলোচনা চলছিল জানা যাচ্ছিল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরকে নিয়ে গুঞ্জন তবে তিনি সেটা নিজেই পরিষ্কার করে জানিয়ে দিয়েছেন।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments