Sunday, February 5, 2023
বাড়িNational‘আবার ক্ষমতায় গেলে সবাইকে ব্যাংক অ্যাকাউন্টের আওতায় আনা হবে’ : জয়

‘আবার ক্ষমতায় গেলে সবাইকে ব্যাংক অ্যাকাউন্টের আওতায় আনা হবে’ : জয়

Ads

বাংলাদেশে অতীতের নানা বাধা বিপত্তি উপেক্ষা করে এবং সমউপযোগিতা কাজে লাগিয়ে নানা ক্ষেত্রে আধুনিকায়ন করা হচ্ছে এবং সর্ব ক্ষেত্রে দেখা হচ্ছে তথ্য প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বলেছেন, আওয়ামী লীগ আগামী নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় এলে দেশের শতভাগ মানুষের ব্যাংক হিসাবের আওতায় আনা হবে।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) ‘বিনিময়’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিগগিরই দেশের শতভাগ সরকারি সেবা সম্পূর্ণ ডিজিটাল হবে উল্লেখ করে সজিব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের সকল কার্যক্রম আমাদের নিজস্ব পরিকল্পনায় করা হচ্ছে। এখানে কোনো বিদেশি পরিকল্পনা নেওয়া হয় না। আমাদের পরবর্তী লক্ষ্য নগদহীন সমাজ। সেই লক্ষ্যে আমরা কাজ শুরু করেছি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে দেশে ইন্টারনেটের অবস্থা ছিল নাজুক। তখন ২ -জি ছিল, এখন আমরা ৫ -জি -তে চলে এসেছি।

তিনি আরও বলেন, ২০০৮ সালে আমরা যখন ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ঘোষণা করি তখন ডিজিটাল বলে কিছু ছিল না। বিশ্বের কোথাও ডিজিটাল জাতি গঠনের কাঠামো ছিল না। আইএমএফ, বিশ্বব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ডিজিটাল দেশ গড়ার আশ্বাস দিয়েছে। তাদের স্বপ্ন ছিল তাদের নিজস্ব পরামর্শদাতারা আমাদের দেশে আসবে, একটি প্রকল্প করতে এবং নিজেদের মতো কাজ করতে ৫ থেকে ৬ বছর সময় লাগবে। আমি বললাম দরকার নেই। ডিজিটাল বাংলাদেশ আমরা নিজেরাই করব।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশ অনেকটা এগিয়েছে এবং নিত্যনতুন প্রযুক্তির সাথে দেশের মানুষ পরিচ্যুত হচ্ছে এবং সেই সাথে দেখা যাচ্ছে এই ধারাবাহিকতা বজায় থাকলে ডিজিটাল বাংলাদেশ সাজাতে সরকারের খুব বেগ পেতে হবে না।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments