Sunday, February 5, 2023
বাড়িNationalমোদির হাতে বিশেষ এক উপহার তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মোদির হাতে বিশেষ এক উপহার তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Ads

তিন বছর পর আবারো ভারত সফরে গিয়েছেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।গুরুত্বপূর্ণ এই সফরের খুটিনাটি তাই সকলের সামনে নিয়ে আসছেন দেশ বিদেশের সাংবাদিকরা। এ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের অনুবাদ সম্বলিত একটি বই উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) ভারত সফরে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে তিনি দিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছান। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। দিল্লির হায়দ্রাবাদ হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার পর এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, উন্নত বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, অভিন্ন নদীর পানি বণ্টন, রোহিঙ্গা সমস্যা, পানি সম্পদ ব্যবস্থাপনা, সীমান্ত ব্যবস্থাপনা, মাদক চোরাচালান ও মানব পাচার রোধে পারস্পরিক স্বার্থ উভয়ের আলোচ্যসূচির শীর্ষে ছিল।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার বরাত দিয়ে ইকোনমিক টাইমস জানিয়েছে, দুই প্রধানমন্ত্রীর মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। উভয় নেতা সন্ত্রাস দমনের মতো ইস্যুতে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখার গুরুত্বের ওপর জোর দেন।

৪ দিনের এই রাষ্ট্রীয় সফর শেষে আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে ফিরে আসবেন বলে কথা রয়েছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments