Tuesday, January 31, 2023
বাড়িInternationalরিজার্ভ নিয়ে বিপদ সঙ্কেত দিলো রয়টার্স

রিজার্ভ নিয়ে বিপদ সঙ্কেত দিলো রয়টার্স

Ads

বিশ্বের বিভিন্ন দেশে দেখা যাচ্ছে রিজার্ভ এর অবস্থা শোচনীয় হচ্ছে। বাংলাদেশের পাশাপাশি এবার দেখা গেছে পার্শবর্তী দেশ ভারতেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পেতে পারে এমনটা জানিয়ে দিয়েছে রয়টার্স।

রয়টার্স দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, ২০২২ সালের শেষ নাগাদ ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দেড় বিলিয়ন ডলার হ্রাস পেতে পারে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) একটি শক্তিশালী ডলারের বিপরীতে রুপিকে রক্ষা করা অব্যাহত রাখলে রিজার্ভ হ্রাস পাবে। রিজার্ভ থেকে ১১ হাজার ৮ বিলিয়ন ডলার কমিয়েছে আরবিআই। এক বছর আগেও দেশের রিজার্ভ ছিল ৬৪ হাজার ২০০ মিলিয়ন ডলার। যা ছিল ভারতের সর্বোচ্চ রিজার্ভ রেকর্ড। একই সময়ে, ভারতীয় মুদ্রা রুপির প্রায় ১২ শতাংশ অবমূল্যায়ন হয়েছে।

২৮ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত পরিচালিত রয়টার্সের জরিপে উনিশজন অর্থনীতিবিদ অংশ নিয়েছিলেন। সমীক্ষা অনুসারে, এই বছরের শেষ নাগাদ ভারতের রিজার্ভ ৫২ হাজার ৫ বিলিয়ন ডলার থেকে কমে ৫১ হাজার বিলিয়ন ডলারে নামতে পারে। এর আগে সেপ্টেম্বরে পরিচালিত সমীক্ষায় অনুমান করা হয়েছিল যে বছরের শেষ নাগাদ ভারতের রিজার্ভ হতে পারে ৫২ হাজার ৩ বিলিয়ন ডলার।

বেশিরভাগ অর্থনীতিবিদ মনে করেন, সাধারণভাবে, ভারতের ৫০ ট্রিলিয়ন ডলারের রিজার্ভ যথেষ্ট।

উল্লেখ্য, মহামারী এবং বৈশ্বিক অবস্থার কারনে বেশ কিছু দেশে বৈদেশিক আয়ের উৎসগুলো তেমন কাজে আসছে অনেক দেশে প্রবাসী যায় কিংবা রপ্তানি যায় কমে যাওয়ার ফলে রিজার্ভ এর অর্থ বে করতে হচ্ছে।

Looks like you have blocked notifications!
Ads
[json_importer]
RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Most Popular

Recent Comments